×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

কাশ্মীরের সোপিয়ানে সেনার যৌথ অভিযান, নিহত ৬ জঙ্গি, মৃত্যু এক জওয়ানেরও

সংবাদ সংস্থা
শ্রীনগর ২৫ নভেম্বর ২০১৮ ১৪:২৪
সেনা-জঙ্গি গুলির লড়াইতে নিকেশ ৬ জঙ্গি। ফাইল চিত্র।

সেনা-জঙ্গি গুলির লড়াইতে নিকেশ ৬ জঙ্গি। ফাইল চিত্র।

রবিবার সকালে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলায় ভারতীয় বাহিনীর যৌথ অভিযানে ছয় জঙ্গির মৃত্যু হয়েছে। জঙ্গিদের পাল্টা গুলিতে নিহত এক জওয়ানও। ছয় জঙ্গির মধ্যে একজন পাকিস্তানি নাগরিক বলে জানিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ।

জঙ্গি দমনে এই সপ্তাহে এই নিয়ে তৃতীয় বারের জন্য সাফল্য পেল ভারতীয় বাহিনী। সব মিলিয়ে গত এক সপ্তাহে ভারতীয় সেনার আক্রমণে মারা গেল ১৬ জঙ্গি। যা সাম্প্রতিককালের হিসেবে বেশ বড়সড় ঘটনা বলেই দাবি করা হয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশের তরফে।

সোপিয়ানের বাটগুন্ড গ্রামের একটি বাড়িতে ঘাঁটি গেড়েছে সশস্ত্র জঙ্গিদের একটি দল। গোয়েন্দাদের কাছ থেকে এই খবর পাওয়ার পরই রবিবার ভোর রাত থেকে সন্ত্রাসবাদীদের খোঁজে তল্লাশি অভিযান শুরু করে ভারতীয় সেনা, সিআরপিএফ এবং জম্মু-কাশ্মীর পুলিশের যৌথ বাহিনী। সকালের মধ্যেই ঘিরে ফেলা হয় সেই বাড়ি। সেনাদের উপস্থিতি টের পেতেই বাড়ির ভেতর থেকে ভারতীয় বাহিনীর ওপর গুলিবর্ষণ শুরু করে জঙ্গিরা। পাল্টা জবাব দেওয়া হয় ভারতীয় সেনার তরফেও। প্রায় তিন ঘন্টা ধরে চলে গুলির লড়াই।

Advertisement

অভিযানের শুরুতেই সাফল্য পায় ভারতীয় সেনার নেতৃত্বে যৌথবাহিনী। কিছুক্ষণের মধ্যেই তাঁরা নিকেশ করে ফেলতে সক্ষম হন চার জঙ্গিকে। যদিও বাকি দুই জঙ্গিকে বাগে আনতে খানিকটা বেগ পান ভারতীয় জওয়ানরা। প্রায় তিন ঘন্টা ধরে লাগাতার গুলি চালিয়ে যাচ্ছিল এই দুই জঙ্গি। সেই গুলিতে মারা যান এক ভারতীয় জওয়ান। সাড়ে তিন ঘন্টা গুলির লড়াইয়ের পর তাঁদের খতম করতে সফল হয় ভারতীয় সেনা। শেষ হয় জঙ্গিদের প্রতিরোধ।

আরও পড়ুন: ‘ভোটের আগে রামরাম, ভোটের পর আরাম’, অযোধ্যায় বিজেপিকে তোপ শিবসেনার

নিহত জঙ্গিদের মধ্যে এক জন পাকিস্তানি নাগরিক বলে জানিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ। কিছু দিন আগে এক স্থানীয় কিশোরকে নৃশংস ভাবে হত্যার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছিল সে। আরও হত্যা চালানোর হুঁশিয়ারিও সে দিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তাই এই কুখ্যাত জঙ্গির মৃত্যুর খবরে স্বস্তির নিশ্বাস ফেলছেন অনেকেই।

আরও পড়ুন: অযোধ্যায় ধর্ম সংসদ ঘিরে গোলমালের আশঙ্কায় ঘর ছাড়ছেন মুসলিমরা

নিহতদের মধ্যে আছে এক স্থানীয় জঙ্গিও। সোপিয়ানেই এক বছর আগে এক সরকারি আইনজীবীকে হত্যার ষড়যন্ত্রে লিপ্ত ছিল সে। যে বাড়িতে ঘাঁটি গেড়েছিল জঙ্গিরা, সেই বাড়িটি থেকে ছ’টি রাইফেল ও গোলাবারুদ উদ্ধার করেছে পুলিশ।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

Advertisement