Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs England 2021

Cricket: টেস্টই সব বিরাটের কাছে: পিটারসেন

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজ়িল্যান্ডের কাছে হেরে সমালোচিত হয়েছিলেন বিরাট। তার কিছুটা হলেও জবাব দিতে পেরেছেন লর্ডসে।

বিরাট কোহালি।

বিরাট কোহালি। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ০৬:১৯
Share: Save:

তিনি যে টেস্ট ক্রিকেটকে সবার আগে রাখেন, তা অতীতে বলেছেন বিরাট কোহালি। এ বার একই কথা শোনা গেল ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান কেভিন পিটারসেনের মুখেও। তিনি মনে করেন, বিরাটের কাছে টেস্ট ক্রিকেটই সব। যে মনঃসংযোগ ও যত্নের সঙ্গে বিরাট টেস্ট খেলেন, তা আর কোনও অধিনায়কের মধ্যে তিনি দেখেননি।

এক ওয়েবসাইটে পিটারসেন লিখেছেন, ‘‘বিরাটকে আমি যতটা চিনি, মনে হয়েছে পূর্বসূরিদের খুব সম্মান করে ও। সচিন তেন্ডুলকর ও রাহুল দ্রাবিড়কে অনুসরণ করে। ওরাই ওর অনুপ্রেরণা।’’ যোগ করেছেন, ‘‘বিরাট জানে, যদি কিংবদন্তি হিসেবে সমর্থকদের মনে জায়গা করে নিতে হয়, তা হলে টেস্টে রান করতেই হবে। টি-টোয়েন্টিও মন দিয়ে খেলতে হবে।’’ পিটারসেনের ধারণা, খুবই যত্ন নিয়ে টেস্ট খেলেন বিরাট। তাঁর কথায়, ‘‘ওর প্রজন্মের কেউ টেস্ট ক্রিকেটকে এতটা গুরুত্ব দেয়, তা ভাবাই যায় না। টেস্টের জন্য নিজেকে সম্পূর্ণ উজাড় করে দিতে পারে বিরাট।’’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজ়িল্যান্ডের কাছে হেরে সমালোচিত হয়েছিলেন বিরাট। তার কিছুটা হলেও জবাব দিতে পেরেছেন ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে। পিটারসেন লিখেছেন, ‘‘সব মাঠকেই ঘরের মাঠ হিসেবে দেখে বিরাট। যে কোনও পরিস্থিতিতে ওর দল যে খেলতে পারে, তা বিশ্বাস করে। লর্ডসে নিজে দায়িত্ব নিয়ে দলকে জেতানোর কীর্তি কেউ ভুলবে না।’’

অধিনায়ক বিরাট এবং ভারতের প্রশংসা শোনা গিয়েছে ইংল্যান্ডের আর এক প্রাক্তন ক্রিকেটার ডেভিড গাওয়ারের মুখেও। তিনি বলেছেন, ‘‘যে ভাবে কোহালি ওর দলকে তাতিয়েছে, তা দারুণ লেগেছে। যোগ্য দল হিসেবেই ভারত সিরিজে ১-০ এগিয়ে।’’ পিটারসেন তো এও বলে দিচ্ছেন, প্রথম টেস্টের শেষ দিনে বৃষ্টি না হলে ভারত ২-০ এগিয়ে থাকত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE