Advertisement
১৪ জুলাই ২০২৪
Coronavirus

বাতিল হল অমরনাথ যাত্রা

সূত্রের খবর, কিছু দিন আগে অবশ্য ভাবা হয়েছিল, ২১ জুলাই থেকে শুরু হয়ে ৩ অগস্ট পর্যন্ত চলবে অমরনাথ যাত্রা। এই বিষয়টির দেখভাল করে থাকে মন্দির কর্তৃপক্ষ।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ০৬:২৭
Share: Save:

করোনা আবহে বাতিল হল এ বছরের অমরনাথ যাত্রা। মন্দির বোর্ডের বৈঠকে আজ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে জম্মু-কাশ্মীর প্রশাসনের পক্ষে অমরনাথ যাত্রা বাতিলের কথা ঘোষণা করা হয়েছে।

প্রশাসনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এ বছরের ফেব্রুয়ারি মাসেও অমরনাথ যাত্রার প্রস্তুতি চলছিল। কিন্তু অতিমারির সময়ে লকডাউনের মধ্যে জম্মু-কাশ্মীরের ধর্মস্থানগুলি ভক্তদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩১ জুলাই পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। সম্প্রতি এ বছরের জন্য অমরনাথ যাত্রায় ভক্তদের সমাগম আটকানোর আর্জি জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব জম্মু-কাশ্মীর প্রশাসনের উপরেই ছেড়ে দেয় শীর্ষ আদালত। এর পরেই জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর গিরিশ চন্দ্র মুর্মুর সভাপতিত্বে মন্দির বোর্ডের বৈঠকে অমরনাথ যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্রের খবর, কিছু দিন আগে অবশ্য ভাবা হয়েছিল, ২১ জুলাই থেকে শুরু হয়ে ৩ অগস্ট পর্যন্ত চলবে অমরনাথ যাত্রা। এই বিষয়টির দেখভাল করে থাকে মন্দির কর্তৃপক্ষ। পাশাপাশি, জম্মু-কাশ্মীরে ভক্তদের নিরাপত্তার দিকে তাকিয়ে এই যাত্রায় বিশেষ ভূমিকা পালন করে থাকে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, প্রথমে ঠিক ছিল, করোনা পরীক্ষা করার পরেই এ বার অমরনাথ যাত্রায় সামিল হতে পারবেন ভক্তরা। একটি পথেই যেতে পারবেন তাঁরা। গোটা দেশের মানুষের জন্য অমরনাথ যাত্রা টেলিভিশনে সম্প্রচার করা হবে। কিন্তু পরে সেই পরিকল্পনা থেকে সরে আসা হয়েছে।

আরও পড়ুন: পঙ্গপাল হানা: খাদ্য-সুরক্ষা নিয়ে উদ্বেগ

করোনা সংক্রমণের ছায়া পড়েছে ধর্মস্থানগুলি জমায়েতে। লকডাউনের সময়ে ভক্তদের জন্য বন্ধ থেকেছে দেশের ধর্মস্থানগুলির দরজা। পরে সামাজিক দূরত্ববিধি মেনে কিছু ধর্মস্থান সাধারণের জন্য খুললেও বড়সড় জমায়েত এড়িয়ে যাওয়া হচ্ছে। এরই ছাপ পড়ল অমরনাথ যাত্রায়।

গত সপ্তাহেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ অমরনাথ মন্দিরে গিয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত ও সেনাপ্রধান এমএম নরবণে।

আরও পড়ুন: জেলে আত্মহত্যার চেষ্টা নলিনীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE