Advertisement
০১ মে ২০২৪
PM Narendra Modi

রেশন ব্যাগে প্রধানমন্ত্রীর ছবি, নারাজ ডিলাররা

এর আগে খাদ্য মন্ত্রক, দেশের প্রতিটি রেশন দোকানে প্রধানমন্ত্রীর থ্রি-ডি কাটআউট বসানোর সিদ্ধান্ত নিয়েছিল। সেই কাটআউট তৈরিতে ২২ কোটি টাকা বরাদ্দও করা হয়।

PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ০৮:৫০
Share: Save:

রেশনের ব্যাগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। লোকসভা ভোটের আগেই এই প্রচার কর্মসূচিতে হাত লাগিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। সূত্রের খবর, এ’টি বাস্তবায়িত করতে ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে খাদ্য মন্ত্রক। লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় থাকা ২০.০৩ কোটি জনতার হাতে এই ব্যাগ পৌঁছে দিতে চাইছে কেন্দ্র। তবে রেশন ডিলারদের সংগঠন জানিয়েছে, এমন রাজনৈতিক প্রচার কর্মসূচিতে তারা জড়াতে চায় না।

এর আগে খাদ্য মন্ত্রক, দেশের প্রতিটি রেশন দোকানে প্রধানমন্ত্রীর থ্রি-ডি কাটআউট বসানোর সিদ্ধান্ত নিয়েছিল। সেই কাটআউট তৈরিতে ২২ কোটি টাকা বরাদ্দও করা হয়। কিন্তু বিষয়টি প্রকাশ্যে আসতেই তুমুল বিতর্ক তৈরি হয়। এ বারেও বিতর্কের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, রেশন থেকে মোদীর ছবি দেওয়া যে ব্যাগ বিলি করা হবে, সেগুলির এক একটির ধারণ ক্ষমতা হবে প্রায় ১০ কেজি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ খুলেছে তৃণমূল। দলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেনের বক্তব্য, “পিএম-এর অর্থ এ ক্ষেত্রে প্রাইম মিনিস্টার নয়, পাবলিসিটি মাস্টার। যে প্রধানমন্ত্রী নিজের জীবদ্দশায় নিজের নামে স্টেডিয়াম উদ্বোধন করেন, যিনি প্রতি বিশ্ববিদ্যালয়ে সেলফি স্ট্যান্ড বানাতে উৎসাহ দেন, নিজের নামে মেডিক্যাল কলেজ খোলেন, আবার যিনি রেশনের ব্যাগেও নিজের ছবি দিতে বলেন, আগামী দিনে প্রচারের জন্য তিনি বলতেই পারেন শৌচাগারের বাইরেও নিজের ছবি দিতে হবে!”

গত কাল দিল্লিতে রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, মোদীর মুখের ছবি দেওয়া ব্যাগে রেশন দেবেন না তাঁরা। বলেছেন, “রেশন ডিলাররা কেন রাজনৈতিক বৃত্তে আসবে? বাংলায় তো দু’রকমের রেশন চলে। অন্যান্য কয়েকটি রাজ্যেও তেমন রয়েছে।” তাঁর কথায়, “যদি মোদীর মুখের ছবি দেওয়া ব্যাগে রেশন দিতে হয়, তা হলে রাজ্যের রেশন তো সেই রাজ্যের মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া ব্যাগে দিতে হবে। যেমন ঝাড়খণ্ডে রাজ্যের আলাদা রেশন আছে। সেখানে কি হেমন্ত সোরেনের মুখের ছবি দেওয়া ব্যাগে দিতে হবে? কারও প্রচারের মাধ্যম হতে চাই না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi BJP Ration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE