Advertisement
০৪ মার্চ ২০২৪
Dalai Lama

শিশুকে চুম্বন, জিভ বাড়িয়ে দেওয়া ভিডিয়ো প্রকাশ্যে, দলাই লামা আবার বিতর্কে

বৌদ্ধদের আধ্যাত্মিক গুরু দলাই অবশ্য এর আগেও তাঁর করা একটি মন্তব্যের জন্য বিতর্কে জড়িয়েছিলেন। নোবেল শান্তি পুরস্কারজয়ীকে পরে সেই বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমাও চাইতে হয়।

he Buddhist Monk Dalai Lama gets into a Controversy

দলাই লামাকে নিয়ে ভিডিয়োটি ভাইরাল হয়েছে। সঙ্গে জুড়েছে নিন্দামূলক হাজার হাজার মন্তব্যও। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৮:৩৩
Share: Save:

বিতর্কে জড়ালেন দলাই লামা। বৌদ্ধদের আধ্যাত্মিক গুরুর একটি ভিডিয়ো সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়েছে। তাতে তাঁকে দেখা যাচ্ছে এক কিশোরের ঠোঁটে চুম্বন করতে। ভিডিয়োতে বৌদ্ধ সন্ন্যাসীশ্রেষ্ঠের বলা কয়েকটি কথা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

একটি অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত দলাইকে সম্মান জানাতে এসেছিল ওই কিশোর। সেই সময়েরই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তাতে দেখা যাচ্ছে, দলাইয়ের সামনে মাথা নোয়ানো কিশোরের চিবুক ধরে তাঁর ঠোঁটে চুম্বন করছেন বৌদ্ধ ধর্মগুরু। তার পরে তিনি নিজের জিভটি বের করে আনেন এবং ওই কিশোরকে বলেন তাঁর জিভটি চুষে নিতে। ভিডিয়োয় তাঁকে বলতে শোনা যায়, ‘‘তুমি কি আমার জিভটি চুষে দিতে পারবে?’’ এই ভিডিয়ো ঘিরেই দুনিয়াজুড়ে শুরু হয়েছে হইচই। দলাই এক কিশোরের সঙ্গে এমন আচরণের কেন করবেন, তার ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না অনেকেই।

টুইটারে ওই বিতর্কিত ভিডিয়ো পোস্ট করে দীপিকা পুস্কর নাথ নামে এক নেটাগরিক লিখেছেন, ‘‘দলাই লামার কাছ থেকে এমন অশালীন আচরণ আশা করা যায় না। ওঁর এই আচরণ কখনওই সমর্থনযোগ্য নয়।’’

জুস্ট ব্রুকার নামে আর এক টুইটার ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, ‘‘দলাই লামা এক ভারতীয় কিশোরকে চুম্বন করছেন। এমনকি, তাঁর জিহ্বাও স্পর্শ করতে চাইছেন। ওঁকে স্পষ্ট উচ্চারণ করতে শোনা যাচ্ছে কথাটা, কিন্তু উনি কেন এটা করলেন?’’

the controversial scene.

বিতর্কিত সেই দৃশ্য। ছবি : টুইটার থেকে।

এ ভাবেই ভিডিয়োটি ভাইরাল হয়েছে। সঙ্গে জুড়েছে নিন্দামূলক হাজার হাজার মন্তব্যও। বেড়েছে বিতর্ক।

তবে নোবেল শান্তি পুরস্কারজয়ী দলাই এর আগেও জড়িয়েছেন বিতর্কে। ২০১৯ সালে নিজের উত্তরসূরি বেছে নেওয়া প্রসঙ্গে দলাই বলেছিলেন, ‘‘যদি কোনও মহিলা দলাই লামা হন, তবে তাঁকে অনেক বেশি আকর্ষণীয় হতে হবে।’’

বৌদ্ধদের আধ্যাত্মিক ধর্মগুরু এই মন্তব্য করেছিলেন ব্রিটেনের এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে। ততদিনে তিনি তিব্বত থেকে ভারতে এসে আশ্রয় নিয়েছেন। ধর্মশালায় তাঁর সেই পরবাস থেকেই দিয়েছিলেন সাক্ষাৎকারটি। যা নিয়ে দুনিয়াজুড়ে বিতর্ক তৈরি হয়। পরে ওই বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমাও চাইতে হয়েছিল দলাই লামাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE