Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Income Tax exemption

করোনা যুদ্ধে অর্থ সাহায্য করলে আয়কর ছাড়, নির্দেশকা জারি করল কেন্দ্র

করোনা চিকিৎসার খরচ চালাতে গিয়ে অথৈ জলে পড়েছেন বহু মানুষ। অসংখ্য পরিবার অসহায়তার অন্ধকারে ডুবেছে আচমকাই সংসারের রোজগেরে মানুষটিকে চিরতরে হারিয়ে।

প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ০৬:২১
Share: Save:

করোনা চিকিৎসার খরচ চালাতে গিয়ে অথৈ জলে পড়েছেন বহু মানুষ। অসংখ্য পরিবার অসহায়তার অন্ধকারে ডুবেছে আচমকাই সংসারের রোজগেরে মানুষটিকে চিরতরে হারিয়ে। ফলে আত্মীয়-বন্ধুদের থেকে বিপুল টাকা আর্থিক সাহায্য নিতে বাধ্য হচ্ছেন অনেকে। এই পরিস্থিতিতে শুক্রবার ওই সাহায্যের টাকায় আয়কর ছাড়ের কিছু সুবিধা ঘোষণা করল কেন্দ্র।

অর্থ মন্ত্রক জানিয়েছে, কোভিডের চিকিৎসার জন্য নিয়োগকারী অথবা অন্য কারও কাছ থেকে পাওয়া টাকায় আয়কর দিতে হবে না সংশ্লিষ্ট ব্যক্তিকে। পুরোটাতেই ছাড় পাবেন গ্রহীতা। সংক্রমিত ব্যক্তি মারা গেলে পরিবারের পাশে দাঁড়ানোর জন্য তাঁর নিয়োগকারী কিংবা আত্মীয়-বন্ধুদের কেউ যদি আর্থিক সাহায্য করেন, সেই টাকাতেও আয়কর ছাড় পাবে ওই পরিবার বা সাহায্য গ্রহণকারী সদস্য।

তবে মৃতের পরিবারকে তাঁর নিয়োগকারী সংস্থা সাহায্য করলে পুরো টাকায় কর ছাড় মিলবে, যেটা অন্য এক বা একাধিক ব্যক্তির সাহায্যের ক্ষেত্রে হবে না। আত্মীয়-বন্ধুরা যে অর্থই দিন, তার মোট ১০ লক্ষ টাকার উপরে ছাড় পাবে ওই পরিবার।

দু’ক্ষেত্রেই ছাড়ের সুবিধা মিলবে ২০১৯-২০ অর্থবর্ষ থেকে শুরু করে পরের বছরগুলিতেও। তবে যে সব ব্যক্তি বা পরিবার ২০১৯-২০ অর্থবর্ষের শেষে সাহায্য পেয়েছেন এবং ২০২০-২১ হিসাববর্ষে (অ্যাসেসমেন্ট ইয়ার) তার উপর কর মিটিয়েছেন, তাঁরা ওই কর ফেরত পাবেন কি না, সেটা বলা হয়নি কেন্দ্রের বিজ্ঞপ্তিতে। প্রত্যক্ষ কর আইনজীবীদের সংগঠন ডিটিপিএ-র রিপ্রেজ়েনটেটিভ কমিটির চেয়ারম্যান নারায়ণ জৈন বলেন, ‘‘ওই টাকা ফেরত পাওয়ার জন্য নির্দেশ জারি করতে কেন্দ্রের কাছে আর্জি জানাব আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax exemption
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE