Advertisement
২০ এপ্রিল ২০২৪
PM Modi

Chacha Chaudhary: ‘চাচা চৌধরি’ই এগিয়ে নিয়ে যাবেন মোদীর সাধের ‘নমামি গঙ্গে’, নয়া উদ্যোগ কেন্দ্রের

কেন্দ্রের ভাবনা, চাচা চৌধরিকে মুখ্য চরিত্রে রেখে তৈরি করা হবে টেলিভিশন সিরিজ। বেশ কয়েকটি নামও ভাবা হয়েছে ইতিমধ্যে।

‘চাচা চৌধরি’ই এগিয়ে নিয়ে যাবেন মোদীর সাধের ‘নমামি গঙ্গে’

‘চাচা চৌধরি’ই এগিয়ে নিয়ে যাবেন মোদীর সাধের ‘নমামি গঙ্গে’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৩:৩৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাধের ‘নমামি গঙ্গে’ প্রকল্প নিয়ে অল্পবয়সিদের মধ্যে সচেতনতা বাড়়াতে এ বার জনপ্রিয় কার্টুন চরিত্র ‘চাচা চৌধরি’-কে হাতিয়ার করল কেন্দ্র।
২০১৪ সালে গঙ্গার দূষণমুক্তির নতুন প্রকল্প ‘নমামি গঙ্গে’ চালু করেছিল বিজেপি সরকার। তার পর থেকে এই প্রকল্পে কোটি কোটি টাকা ঢালা, ঢাকঢোল পেটানো হলেও বাস্তবে দেখা গিয়েছে, মোদী জমানায় গঙ্গায় দূষণ আরও বেড়েছে। এই প্রকল্পের দীর্ঘমেয়াদি পরিকল্পনার বিষয়টি মাথায় রেখেই গঙ্গাদূষণ নিয়ে শিশু-কিশোরদের মধ্য সচেতনতা বাড়ানোর নয়া টোটকা নিয়ে এল মোদী সরকার।

কেন্দ্রের ভাবনা, চাচা চৌধরিকে মুখ্য চরিত্রে রেখে তৈরি করা হবে টেলিভিশন সিরিজ। বেশ কয়েকটি নামও ভাবা হয়েছে ইতিমধ্যে। যেমন— ‘রাগ রাগ মে গঙ্গা’, ‘গঙ্গা কি বাত, চাচা চৌধুরীকে সাথ’।

উপস্থিত বুদ্ধি আর সূক্ষ্ম বুদ্ধিমত্তা নিয়েই ১৯৭১ সালে চিত্রকথার জগতে চাচা চৌধুরীর আবির্ভাব। এই চরিত্রের স্রষ্টা ছিলেন ব্যঙ্গচিত্রশিল্পী প্রাণকুমার শর্মা, যিনি শুধুমাত্র 'প্রাণ' নামেই পরিচিত ছিলেন রসিক মহলে। প্রাণ প্রয়াত হয়েছেন ২০১৪ সালে। কিন্তু আজও দেশের শৈশব-কৈশোর চাচা চৌধরির প্রতি সমান অনুরক্ত। সেই চাচার মুখ দিয়েই অল্পবয়সিদের সামনে কেন্দ্র তুলে ধরতে চায়, গঙ্গা ও অন্যান্য নদ-নদীকে কী ভাবে দূষণমুক্ত রাখা সম্ভব।

এ বিষয়ে চাচা চৌধরির প্রকাশক সংস্থা ডায়মন্ড টুনস-এর সঙ্গেও আলোচনা হয়েছে এই প্রকল্পের সঙ্গে যুক্ত আধিকারিকদের। ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’ (এনএমসিজি)-এর অধিকর্তা রাজীবরঞ্জন মিশ্র বলেন, ‘‘গঙ্গার পুনরুজ্জীবনের জন্য শিশুদের মধ্যে সচেতনতা বাড়ানো ভীষণ জরুরি। তাই চাচা চৌধরির মতো জনপ্রিয় চরিত্রের মুখ দিয়ে সেই কথা তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে এনএমসিজি-র কমিটি।’’ নয়া উদ্যোগের জন্য ২.২৬ কোটি টাকা অর্থ বরাদ্দ করা হবে বলে একটি বিবৃতিতে জানিয়েছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Modi Namami Gange Programme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE