Advertisement
১৯ এপ্রিল ২০২৪
modi

Heeraben Modi: গাঁধী-নেহরুর পাশে হীরাবেন! মোদীর মায়ের নামে রাস্তা আপাতত হচ্ছে না গুজরাতে

শনিবার ১০০ বছর পূর্ণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী। তাঁর নামে গুজরাতের গাঁধীনগরে একটি রাস্তার নামকরণের প্রস্তাব ওঠে।

মা হীরাবেন মোদীর ১০০ তম জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মা হীরাবেন মোদীর ১০০ তম জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৩:৪১
Share: Save:

ঠিক ছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদীর ১০০তম জন্মদিনে তাঁর নামে গুজরাতের একটি রাস্তার নাম রাখা হবে। কিন্তু সেই পরিকল্পনা ‘বিশেষ কারণে’ শেষ মুহূর্তে আচমকাই বদলে গিয়েছে বলে খবর। বিশেষ সূত্রকে উদ্ধৃত করে ‘ইন্ডিয়া টুডে’ জানিয়েছে, মোদীর মায়ের নামে গুজরাতের রাস্তার নামকরণ আপাতত হচ্ছে না। বিষয়টি নিয়ে বেশ কিছু বিতর্কিত মন্তব্যই নাকি পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসার কারণ।

শনিবার, ১৮ জুন ছিল হীরাবেনের জন্মদিন। ওই দিনই নাম বদলানোর কথা ছিল রাস্তাটির। এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা তো বটেই, কোন রাস্তার নাম বদলাবে, নতুন নাম কী হতে চলেছে সেই সিদ্ধান্তও হয়ে গিয়েছিল। প্রধানমন্ত্রীর মা গুজরাতের গাঁধীনগরের বাসিন্দা। গাঁধীনগরের পুরপ্রধান হীতেশ মাকওয়ানা গত ১৫ জুন ঘোষণা করেন নাম বদলানোর কথা। শনিবার সেই হীতেশই এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আপাতত রাস্তার নাম বদলাচ্ছে না। যে রাস্তাটির নামকরণের কথা ছিল, সেটির নামকরণ সংক্রান্ত নিয়মনীতি এখনও তৈরি হয়নি। হীতেশ বলেন, ‘‘নিয়ম তৈরি হলে নামকরণও করা যাবে। তবে তা কবে হওয়া সম্ভব, সে বিষয়ে এখনই বলা সম্ভব নয়।’’

গাঁধীনগরের রায়সন এলাকার একটি রাস্তার নাম মোদীর মায়ের নামে করার কথা ছিল বলে জানিয়েছিল গাঁধীনগর প্রশাসন। রায়সন পেট্রল পাম্প থেকে ৮০ মিটার দীর্ঘ একটি রাস্তার নাম ‘পূজ্য হীরাবা মার্গ’ দেওয়ার পরিকল্পনার কথা নিজে জানিয়েছিলেন গাঁধীনগরের পুরপিতা হীতেশ। তিনি বলেছিলেন, ‘‘আমরা শ্রদ্ধেয় হীরাবা’র নামে তাঁর ১০০ বছরের জন্মদিনে রাস্তাটির নামকরণের সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমরা চাই, পরবর্তী প্রজন্ম তাঁর নাম থেকে অনুপ্রেরণা পাক।’’ এমনকি, রাস্তার নামকরণের মাধ্যমে প্রধানমন্ত্রীর মায়ের নামকে অমরত্ব দেওয়ার কথাও হীতেশ বলেছিলেন তাঁর সরকারি বিবৃতিতে। তবে শনিবার এই নামবদল নিয়ে এক বিশ্বাসযোগ্য সূত্র ওই সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এই ধরনের সিদ্ধান্তে স্বয়ং প্রধানমন্ত্রীরই আপত্তি রয়েছে।

ওই সূত্রের দাবি, ‘‘প্রধানমন্ত্রীর পরিবার বরাবরই রাজনীতি এবং আলোকবৃত্তের বাইরে থেকেছে। প্রধানমন্ত্রী নিজেও তাঁর পরিবারকে এই ধরনের সুবিধা বা বাড়তি সম্মান পাইয়ে দেওয়ার পক্ষপাতি নন।’’ এ দিকে গুজরাতে বিধানসভা ভোটও আসন্ন। সে প্রসঙ্গ টেনে বিজেপির এক সূত্র ওই সংবাদ সংস্থাকে বলেছে, ‘‘দেশের অধিকাংশ প্রকল্প এবং রাস্তার নাম গাঁধী এবং নেহরু পরিবারের নামে। এর মধ্যে ভোটের আগে মোদীর মায়ের নামে রাস্তার নামকরণ করে বিরোধীদের হাতে এই ধরনের নতুন কোনও বিতর্ক তুলে দিতে চান না বিজেপি নেতৃত্ব।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE