Advertisement
৩০ এপ্রিল ২০২৪
G20 Summit 2023

জি২০-তে স্বাগত জানাবে সিন্ধু নারী

জি২০ সভাস্থলে সংস্কৃতি মন্ত্রক যে প্রদর্শনীটির আয়োজন করেছে, তার থিম হল ‘ভারত: দ্য মাদার অব ডেমোক্রেসি’।

An image of Statue

সিন্ধু-সরস্বতী সভ্যতার কোমরে হাত দিয়ে দাঁড়ানো বহু পরিচিত নারীমূর্তি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪২
Share: Save:

জি২০-তে অংশগ্রহণকারী অভ্যাগতদের স্বাগত জানাবে সিন্ধু-সরস্বতী সভ্যতার প্রাচীন ভারত। জি২০-র অভ্যর্থনায় প্রতীক হিসাবে বেছে নেওয়া হয়েছে সিন্ধু-সরস্বতী সভ্যতার কোমরে হাত দিয়ে দাঁড়ানো বহু পরিচিত নারীমূর্তিকে। ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজ়েশন (আইটিপিও)-এর কমপ্লেক্সের ভিতরে প্রবেশ করলেই যাকে ঘুরন্ত একটি মঞ্চের উপরে দাঁড়িয়ে থাকতে দেখা যাবে।

কেন ওই মূর্তিটিকেই বেছে নেওয়া হল, তার ব্যাখ্যায় কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, ওই মূর্তিটি দৃঢ় ভাবে গোটা বিশ্বের সঙ্গে চোখে চোখ মিলিয়ে দাঁড়িয়ে রয়েছে। ওই নারীর শারীরিক ভাষা থেকে স্পষ্ট যে, তিনি স্বাধীন ও মুক্ত মনের প্রতীক। তাই কয়েক হাজার বছরের পুরনো ওই নারীমূর্তিকেই বেছে নেওয়ার সিদ্ধান্ত। মূল মূর্তিটি ১০.৫ সেন্টিমিটার হলেও এ ক্ষেত্রে যে ব্রোঞ্জের প্রতিরূপটি বানানো হয়েছে তা পাঁচ ফুট লম্বা, ওজন ১২০ কিলোগ্রাম। এক দিকে অতীতের এই নারী আর অন্য দিকে থাকবে কৃত্রিম বুদ্ধিসম্পন্ন (আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স) আধুনিক নারী। যার কাজ হবে গোটা প্রদর্শনীটির বিবরণ তুলে ধরা।

জি২০ সভাস্থলে সংস্কৃতি মন্ত্রক যে প্রদর্শনীটির আয়োজন করেছে, তার থিম হল ‘ভারত: দ্য মাদার অব ডেমোক্রেসি’। শতাব্দীপ্রাচীন ভারতেও যে গণতন্ত্র সমাজের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল, তা সেখানে তুলে ধরা হবে। ২৬টি ইন্টার-অ্যাক্টিভ প্যানেল লাগানো হয়েছে, যা ঋকবেদ-অর্থব বেদ থেকে রাজা অশোকের আমলের ভারতীয় সমাজের ছবিকে তুলে ধরবে। পাশাপাশি পুরনো গ্রন্থে ব্যবহৃত সভা, সমিতি বা সংসদের মতো শব্দ কী ভাবে বর্তমানে ভারতীয় সংসদকে বোঝাতে ব্যবহৃত হয়, তা মোট ১৬টি ভাষায় তুলে ধরা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 Indus Valley Civilization Statue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE