Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Delta Variant

Covid-19 variant: করোনা নতুন রূপকে হয়তো টিকাও ঠেকাতে পারবে না,দাবি এমস চিকিৎসকের

বাইরের দেশ থেকে আসা সব পর্যটকদের যাতে কোভিড পরীক্ষা হয়, তা নিশ্চিত করতে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নয়া রূপ বি.১.১.৫২৯ নিয়ে গোটা বিশ্ব জুড়েই আতঙ্ক ছড়িয়েছে।

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নয়া রূপ বি.১.১.৫২৯ নিয়ে গোটা বিশ্ব জুড়েই আতঙ্ক ছড়িয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ২২:১৯
Share: Save:

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নয়া রূপ বি.১.১.৫২৯ নিয়ে গোটা বিশ্ব জুড়েই আতঙ্ক ছড়িয়েছে। উদ্বেগের যথেষ্ঠ কারণ রয়েছে বলেই জানালেন এমসের এক চিকিৎসক। তাঁর দাবি, প্রতিষেধক নিয়ে মানুষের শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে, তা-ও ভেদ করতে পারে করোনাভাইরাসের নয়া রূপ।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে এমস চিকিৎসক সঞ্জয় রাই বললেন, ‘‘এটা করোনার নতুন রূপ। আমাদের আরও ধৈর্য ধরতে হবে এব‌ং পরিস্থিতির উপর নজর রাখতে হবে। এই রূপের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা কত, তা এখনও জানা যায়নি। তবে সম্ভাবনা বলছে, কোভিড টিকা নিয়ে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভেদ করতে পারে এই নয়া রূপ। যদি এই সম্ভাবনা সত্যি হয়, তা হলে বিষয়টি ভীষণই উদ্বেগের।’’

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অন্তত ৫০ বার জিনের বিন্যাস আর ৩২ বার স্পাইক প্রোটিনের চরিত্র বদলে এই নতুন রূপের জন্ম হওয়ায় তা গোটা বিশ্বে ত্রাস ছড়ানো ডেল্টা রূপের চেয়েও ভয়ঙ্কর। বৃহস্পতিবারই বিষয়টি নিয়ে বৈঠকে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বাইরের দেশ থেকে আসা সব পর্যটকের যাতে কোভিড পরীক্ষা হয়, তা নিশ্চিত করতে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

হু আধিকারিক মারিয়া ভ্যান কারখোভে বলেন, ‘‘এই রূপ সম্পর্কে এখনও বিশেষ কিছু জানা যায়নি। তবে যতটুকু জেনেছি, তা থেকে বলতে পারি, এত বার মিউটেশনের মধ্যে দিয়ে যাওয়া মানেই ভাইরাসের কার্যক্ষমতায় এর প্রভাব পড়তে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delta Variant Covid 19 AIIMS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE