Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CBI

CBI: সিবিআইয়ের সাফল্যের মূল্যায়ন সুপ্রিম কোর্টে

একটি তদন্তের ক্ষেত্রে সিবিআই ৫৪২ দিন দেরি করায় তা নিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে।

ফাইল চিত্র

ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ০৬:২১
Share: Save:

একাধিক তদন্তের ক্ষেত্রে অযথা বিলম্বের জন্য এ বার দেশের শীর্ষ আদালতের রোষের মুখে পড়ল কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। সুপ্রিম কোর্ট এক নির্দেশিকায় জানিয়েছে, তাদের করা তদন্তে সাফল্যের হার জানাতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই তথ্য হাতে পেলে সিবিআইয়ের মূল্যায়ন করবে সুপ্রিম কোর্ট। একটি তদন্তের ক্ষেত্রে সিবিআই ৫৪২ দিন দেরি করায় তা নিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার পরিপ্রেক্ষিতেই শুক্রবার এমন নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালতের দুই বিচারপতির বেঞ্চ।

বিচারপতি সঞ্জয় কিষন কৌল এবং বিচারপতি এমএম সুন্দরেশকে নিয়ে গঠিত দুই সদস্যের বেঞ্চের বক্তব্য, শুধু মাত্র মামলা দায়ের করে তদন্ত করাই সিবিআইয়ের কাজ নয়। তার বিচার যাতে সুষ্ঠু ভাবে হয়, তা নিশ্চিত করাও তদন্ত সংস্থার দায়িত্ব। এই প্রসঙ্গেই বিভিন্ন নিম্ন আদালত এবং হাই কোর্টে তদন্ত সংস্থাটি কতগুলি মামলায় দোষীদের অভিযুক্ত প্রমাণ করতে সফল হয়েছে, তা সিবিআই-এর ডিরেক্টরকে জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে সংস্থার আইন বিভাগকে শক্তিশালী করতে তারা কী ব্যবস্থা নিয়েছে,
তা-ও সিবিআই ডিরেক্টরকে জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এ পর্যন্ত নিম্ন আদালত এবং হাই কোর্টগুলিতে কতগুলি মামলা এবং সেগুলি কত
দিন ধরে ঝুলে রয়েছে, জানাতে হবে সেই তথ্যও।

শুনানিতে সিবিআইয়ের তরফে সওয়াল করতে গিয়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল সঞ্জয় জৈন জানান, ভারতের জটিল আইনি প্রক্রিয়ার ফলে সাফল্যের হারের বিষয়টি সংস্থার দক্ষতা নির্ধারণের অনেকগুলির মানদণ্ডের মধ্যে একটি হতে পারে। কিন্তু তাঁর সেই আর্জি মানতে নারাজ বিচারপতিরা জানান, সারা পৃথিবীর ক্ষেত্রে একই মানদণ্ড হয়ে থাকে এবং সিবিআইয়ের ক্ষেত্রে তার ব্যতিক্রম হওয়ার কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE