Advertisement
১৮ মে ২০২৪
Supreme Court

স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ পর্যন্ত পুত্রের সঙ্গে দেখা করতে হবে মন্দির আর মলে! নির্দেশ সুপ্রিম কোর্টের

বাবা ছেলের সঙ্গে কখন কখন দেখা করতে পারবেন, তার সময় বেঁধে দেয় পরিবার আদালত। জানানো হয়, রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে ছেলের সঙ্গে দেখা করতে পারবেন বাবা।

Supreme Court

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৭:৫৫
Share: Save:

নাবালক পুত্রের সঙ্গে দেখা করতে পারবেন নির্দিষ্ট একটি মন্দির, আশ্রম এবং মলে। বিবাহবিচ্ছেদের পর ছেলের ‘কাস্টডি’ পেয়েছেন মা। পরিবার আদালত এবং হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে এক বাবার দায়ের করা মামলায় এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি পিএস নরসিংহের ডিভিশন বেঞ্চে এক ব্যক্তির দায়ের করা মামলার শুনানি চলছিল। দুই পক্ষের আইনজীবীর সওয়াল-জবাবের পর আদালত কেরল হাই কোর্টের নির্দেশকে পরিবর্তন করেছে। গত ৩১ অক্টোবরের নির্দেশকে আরও এক বার পরিবর্তন করে শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ছেলের সঙ্গে ওই বাবা দেখা করতে পারবেন নির্দিষ্ট কয়েকটি জায়গায়। তিনি ছেলেকে অমৃতাপুরী আশ্রমের শ্রীমাতা অমৃতাআনন্দয়ী দেবীর মন্দির এবং কোল্লামের একটি মন্দিরে ছুটির দিনে নিয়ে যেতে পারবেন। তার আগেকর রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ছেলের সঙ্গে কোল্লামের একটি মলে সময় কাটাতে পারবেন বাবা।

উল্লেখ্য, কেরলের এক দম্পতির বিবাহবিচ্ছেদের মামলা চলছে পরিবার আদালতে। ইতিমধ্যে ছেলেকে নিজের কাছে রাখার অনুমতি পেয়েছেন মা। অন্য দিকে, বাবা ছেলের সঙ্গে কখন কখন দেখা করতে পারবেন, তার সময় বেঁধে দেয় পরিবার আদালত। জানানো হয়, রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে ছেলের সঙ্গে দেখা করতে পারবেন বাবা। শুধু তাই নয়, সন্তানের সঙ্গে দেখা করার স্থানেরও উল্লেখ করে দেয় আদালত। বলা হয়, পরিবার আদালতের প্রাঙ্গণেই ছেলের সঙ্গে দেখা করতে হবে বাবাকে। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে কেরল হাই কোর্টে গিয়েছিলেন ওই ব্যক্তি। কিন্তু তারাও পরিবার আদালতের নির্দেশ বহাল রাখে। তার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি। প্রথমে সুপ্রিম কোর্ট জানায়, একটি মলে ছুটির দিনে ছেলের সঙ্গে সময় কাটাতে পারবেন মামলাকারী। কিন্তু এই নির্দেশে খুশি হতে পারেননি ওই ব্যক্তি। শুক্রবার সুপ্রিম কোর্ট আরও দুটি জায়গার উল্লেখ করে জানিয়েছে, যত দিন না পরিবার আদালতে বিবাহবিচ্ছেদের মামলার নিষ্পত্তি হচ্ছে, তত দিন এই অন্তর্বর্তিকালীন নির্দেশ বহাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Divorce Case custody of child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE