Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Delta Plus Variant

ডেল্টা প্লাসের ফলে সম্ভাব্য তৃতীয় ঢেউ আসবে, এমন প্রমাণ নেই, দাবি চিকিৎসকের

মূল করোনাভাইরাসের থেকে চরিত্র বদল করা ডেল্টা প্লাস প্রজাতি সংক্রমণের নিরিখে শক্তিশালী। ভারতের তিন রাজ্যে সংক্রমণ ছড়িয়েছে এই রূপ।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১১:২৬
Share: Save:

করোনার দ্বিতীয় ঢেউয়ের রেশ কাটতে না কাটতেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা নিয়ে উপস্থিত ডেল্টা প্লাস প্রজাতি। ইতিমধ্যেই ভারতের তিন রাজ্যে সংক্রমণ ছড়িয়েছে ওই নতুন রূপ। মূল করোনাভাইরাসের থেকে চরিত্র বদল করা ডেল্টা প্লাস প্রজাতি সংক্রমণের নিরিখে প্রবল শক্তিশালী। বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, এক বার ওই নতুন রূপ ছড়াতে শুরু করলে তাকে নিয়ন্ত্রণ করা কার্যত দুঃসাধ্য হয়ে দাঁড়াবে। যদিও এই উদ্বেগকে আপাতত দূরে সরিয়ে রাখতে বললেন ভারতের শীর্ষস্থানীয় এক চিকিৎসক এবং জিনোম সিকোয়েন্সার। জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি ইনস্টিটিউট (আইজিআইবি)-এর ডিরেক্টর অনুরাগ অগ্রবাল যদিও দ্বিতীয় ঢেউয়ে কোভিড বিধিনিষেধে ঢিলেমির বিষয়ে সতর্ক করেছেন।

অগ্রবাল বলেন, ‘‘ডেল্টা প্লাসের সঙ্গে সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের যোগ আছে, এই মুহূর্তে এমন কোনও প্রমাণ নেই। আমার প্রতিষ্ঠান জুন মাসে মহারাষ্ট্র থেকে সাড়ে তিন হাজারের বেশি নমুনার জিনোম সিকোয়েন্স করেছি। এছাড়াও এপ্রিল ও মে মাসের নমুনাও রয়েছে। আমরা দেখতে পাচ্ছি যে এগুলো (ডেল্টা প্লাস) সেখানে খুব বেশি। তবে এগুলি সব মিলিয়ে এক শতাংশেরও কম।’’ অগ্রবালের আরও দাবি, ‘‘ডেল্টা প্লাস যে জায়গাগুলেতে বেশি সংক্রমণ ছড়িয়েছে, দেখতে গেল সেটা খুব বেশি নয়। পরিস্থিতি স্থিতিশীল বলেই মনে হচ্ছে।’’

ভারতে ইতিমধ্যেই ৪০ জনের বেশি ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশকে সতর্ক করে দিয়েছে কেন্দ্র। চিকিৎসক অগ্রবাল অবশ্য স্পষ্ট করে বলেছেন, ‘‘যে কোনও ডেল্টা রূপ নিয়েই উদ্বেগ স্বাভাবিক। তবে তৃতীয় ঢেউয়ের চিন্তাভাবনার আগে আমাদের দ্বিতীয় ঢেউ শেষ না হওয়ার বিষয়টি নিয়ে ভাবতে হবে। ডেল্টা প্লাসের কারণে তৃতীয় ঢেউ আসবে, এটা নিয়ে আতঙ্কিত হওয়ার জন্য আমি এখনই কোনও কারণ দেখতে পাচ্ছি না। এর পক্ষে কোনও প্রমাণও নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE