Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ant

Viral: সে কী! এখন পিঁপড়েরাও এ রকম? এই বিবর্তনের খোঁজ এখনও পাননি আপনি

দেখুন তো, এর সঙ্গে আপনার জীবনের ঘটে যাওয়ার কোনও ঘটনার মিল খুঁজে পাচ্ছেন কি না!

তিন...দুই...এক। বাকি দুই সঙ্গীকে সাহায্যের পর এ ভাবেই একা পড়ে থাকল তৃতীয় পিঁপড়ে। ছবি: সৌজন্য টুইটার।

তিন...দুই...এক। বাকি দুই সঙ্গীকে সাহায্যের পর এ ভাবেই একা পড়ে থাকল তৃতীয় পিঁপড়ে। ছবি: সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ১৭:০৮
Share: Save:

মানুষকে বলা হয় পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী। কিন্তু অনেক সময় ছোট ছোট প্রাণীদের কাছ থেকেও অনেক কিছু শিক্ষনীয় থাকে। তেমন অনেক নিদর্শন আমাদের আশপাশে মাঝেমধ্যেই ধরা পড়ে। সেই বিষয়কে বেশির ভাগ ক্ষেত্রে হয়তো আমরা কোনও গুরুত্বই দিই না বা তলিয়ে দেখি না। তবে এই ধরনের বিষয়কে একটু তলিয়ে দেখলে বোঝা যাবে, অন্যান্য জীবের কাছ থেকেও অনেক কিছু শেখার আছে।

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি লোহার দণ্ডের শেষ প্রান্তে তিনটি পিঁপড়ে। সেই দণ্ডের ঠিক উপরে একটি পাতা দেখা যাচ্ছে। পিঁপড়েদের লক্ষ্য সেই পাতায় ওঠা। লক্ষ্যভেদ করতে দুই ‘বন্ধু’ পিঁপড়েকে সাহায্য করছে তৃতীয় পিঁপড়ে। তার ঘাড়ে ভর করে প্রথম পিঁপড়েটি উঠে গেল। দ্বিতীয় পিঁপড়েটিও তৃতীয় জনের সাহায্যে পাতায় উঠল। পড়ে থাকল ‘সাহায্যকারী বন্ধু’।

দু’জনকে পার করে দিল তৃতীয় জন। তা হলে বাকি দু’জনের উচিত ছিল তৃতীয় জনকে সাহায্য করার। কারণ পিঁপড়ে হল দলবদ্ধ প্রাণী। কিন্তু না, যে সাহায্য করল, তাকে আর টেনে তোলার চেষ্টাও করল না বাকি দু’জন। তৃতীয় জন প্রত্যাশার চোখে উপরে তাকিয়ে রইল। একাকী, নিঃসঙ্গ। এই গল্পের নীতি কী হতে পারে তা নিশ্চয়ই আর ভেঙে বলতে হবে না!
ভিডিয়োটি পোস্ট করেছেন বেন ফিলিপস নামে এক টুইটার গ্রাহক। ক্যাপশনে লিখেছেন, ‘এখনও পর্যন্ত এটিই বিশ্বের সবচেয়ে বেদনাদায়ক চলচ্চিত্র।’ দেখুন তো, এর সঙ্গে আপনার জীবনের ঘটে যাওয়ার কোনও ঘটনার মিল খুঁজে পাচ্ছেন কি না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ant Viral video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE