Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Teacher

নেচে, গেয়ে, খেলাচ্ছলে বাচ্চাদের পড়ানো! মন ছুঁয়ে যাবে শিক্ষিকার এই কৌশল

বিহারে শিক্ষার হাল নিয়ে যখন মাঝেমধ্যেই প্রশ্ন ওঠে, সেই রাজ্যের এক স্কুলের শিক্ষিকার পড়ানোর এই অভিনব কৌশল আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

নাচ, গানের মাধ্যমে ছাত্রছাত্রীদের পড়াচ্ছেন শিক্ষিকা।

নাচ, গানের মাধ্যমে ছাত্রছাত্রীদের পড়াচ্ছেন শিক্ষিকা। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৭:১৩
Share: Save:

ছাত্রছাত্রীদের কাছে পড়ার বিষয়কে সহজবোধ্য করে তুলতে নিজস্ব কৌশল প্রয়োগ করতে দেখা যায় অনেক শিক্ষককেই। কেউ ছক কেটে সেই বিষয় বুঝিয়ে দেন, কেউ আঁকার মাধ্যমে, কেউ আবার গল্প, খেলার ছলে। মাস খানেক আগে একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল, যেখানে এক ভারতীয় বংশোদ্ভূত শিক্ষককে বিদেশের একটি স্কুলে ছড়ার মাধ্যমে ত্রিকোণমিতি বোঝাতে দেখা গিয়েছিল। তেমনই আরও একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। এ বার আর বিদেশ নয়। এ দেশেরই। বিহারের একটি স্কুলে।

বিহারের বাঁকা জেলার একটি সরকারি স্কুলে গানের মাধ্যমে পড়া বোঝাচ্ছেন এক শিক্ষিকা। সেই গানের মধ্যেই লুকোচুরি খেলাচ্ছেন পড়ুয়াদের। তাঁর পড়ানোর ধরন দেখে অনেকেই প্রশংসা করছেন। ভিডিয়োয় দেখা যাচ্ছে, ক্লাসের ভিতরে গানের তালে তালে নাচছেন শিক্ষিকা। তাঁকে অনুসরণ করছে পড়ুয়ারা। হাত-পা নেড়ে অভিনয় করে পড়ুয়াদের সেই গানের তালেই পড়া বোঝাচ্ছেন শিক্ষিকা। বিহারে শিক্ষার হাল নিয়ে যখন মাঝেমধ্যেই প্রশ্ন ওঠে, সেই রাজ্যের এক স্কুলের শিক্ষিকার পড়ানোর এই অভিনব কৌশল আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। আইএএস দীপক কুমার সিংহ সেই ভিডিয়ো শেয়ার করেছেন। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

দাবি করা হচ্ছে, ভিডিয়োতে যে শিক্ষিকাকে দেখা যাচ্ছে তাঁর নাম খুশবু কুমারী। ১৯৮৬ সালে সাব্বির কুমার এবং অনুরাধা পড়ওয়ালের গাওয়া ‘বিল্লি বলি মিয়াঁও’ গানটি গাইতে দেখা গেল তাঁকে। পড়ুয়াদেরও তাঁর সঙ্গে গাইতে বললেন। সেই ভিডিয়োটিই এখন ভাইরাল। নেচে, গেয়ে এবং খেলাচ্ছলে শিক্ষিকার পড়ানোর এই কৌশল মন কেড়েছে নেটাগরিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE