Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Tiktok

ভারতের অফিসে সব কর্মীকে ছাঁটাই, ক্ষতিপূরণ সাত মাসের বেতন! এ দেশে ঝাঁপ ফেলতে পারে টিকটক

দেশের সুরক্ষার প্রতি ‘ঝুঁকিপূর্ণ’ দাবি করে ৫৪টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করেছিল কেন্দ্র। এ নিয়ে ২০২০ সালের জুন মাসে একটি বিবৃতি জারি করেছিল তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তার মধ্যে টিকটকও ছিল।

Picture of TikTok app in a mobile

‘বাইটডান্স’ নামে একটি চিনা ইন্টারনেট সংস্থার মালিকানাধীন টিকটক জানিয়েছে, ২৮ ফেব্রুয়ারি এ দেশের কর্মীদের এই সংস্থায় কাজের শেষ দিন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫৪
Share: Save:

ভারতে তাদের শাখা অফিসের সমস্ত কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিল চিনা অ্যাপ টিকটক। ওই অফিসের ৪০ জন কর্মীকে সরানোর নোটিস পাঠানো হয়েছে বলে সংবাদমাধ্যমের দাবি। এ বার ভারত থেকে ব্যবসাও গোটাতে পারে টিকটক।

দেশের সুরক্ষার প্রতি ‘ঝুঁকিপূর্ণ’ দাবি করে ৫৪টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। এ নিয়ে ২০২০ সালে জুনে একটি বিবৃতি জারি করেছিল তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তার মধ্যে টিকটকও ছিল। এর পর থেকে ধাপে ধাপে অন্তত ৩০০টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র। ভারতে নিষিদ্ধ হওয়ার পর দুবাই এবং ব্রাজিলের বাজারের জন্য কাজ করছিলেন টিকটকের ওই ৪০ জন কর্মী। ‘দি ইকোনমিক টাইম্‌স’-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এ বার ওই কর্মীদেরও বসিয়ে দেবে টিকটক। তাঁদের প্রত্যেককে ফোন করে চাকরি হারানোর খবর দেওয়া হয়েছে বলে দাবি।

সংবাদমাধ্যম সূত্রে দাবি, ‘বাইটডান্স’ নামে একটি চিনা ইন্টারনেট সংস্থার মালিকানাধীন টিকটক জানিয়েছে, ২৮ ফেব্রুয়ারি ওই কর্মীদের এই সংস্থায় কাজের শেষ দিন। ছাঁটাই হওয়া কর্মীদের অন্য সংস্থায় চাকরি খোঁজার পরামর্শ দিয়েছে টিকটক। চিনা অ্যাপ নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের জেরে এ দেশে যে তাদের কাজকর্ম শুরু করা সম্ভব নয়, তা-ও কর্মীদের জানানো হয়েছে বলে দাবি।

এ দেশে বেশ জনপ্রিয় ছিল টিকটক। শুধুমাত্র ভারতেই তাদের ২০ কোটির বেশি ব্যবহারকারী ছিলেন। ছাঁটাই হওয়া কর্মীদের ৬-৭ মাসের বেতন ক্ষতিপূরণ হিসাবে দিতে পারে সংস্থাটি। এ ছাড়া, ক্ষতিগ্রস্তদের কমপক্ষে ৯০ দিনের কাজের টাকা ক্ষতিপূরণ হিসাবে অগ্রিমও দিতে পারে টিকটক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiktok
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE