Advertisement
১৮ মে ২০২৪
Tirupati Temple

অনলাইনে তিরুপতি দর্শনের বুকিং শুরু, ভক্তদের থাকাখাওয়ার খরচ বৃদ্ধি নিয়ে সরব বিজেপি

মন্দিরের আশপাশের অতিথিশালাগুলিতে থাকাখাওয়ার খরচ বাড়ানোয় বিজেপির সমালোচনার মুখে পড়েছে টিটিডি। তবে ট্রাস্টের যুক্তি, ওই অতিথিশালাগুলি সংস্কার করে আধুনিক সুযোগসুবিধার বন্দোবস্ত করা হয়েছে।

প্রায় ৩ দশক পর মন্দিরের আশপাশের অতিথিশালাগুলিতে থাকাখাওয়ার খরচ বাড়িয়েছে মন্দির পরিচালনকারী ট্রাস্ট।

প্রায় ৩ দশক পর মন্দিরের আশপাশের অতিথিশালাগুলিতে থাকাখাওয়ার খরচ বাড়িয়েছে মন্দির পরিচালনকারী ট্রাস্ট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
তিরুপতি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৫:৪০
Share: Save:

মাস দুয়েকের জন্য অনলাইনেও তিরুপতি মন্দিরের দর্শন করতে পারবেন ভক্তেরা। সোমবার থেকে বুকিং নেওয়া শুরু করলেন মন্দিরের কার্যনির্বাহী ট্রাস্ট তিরুমালা তিরুপতি দেবস্থনম (টিটিডি) কর্তৃপক্ষ। যদিও মন্দিরের আশপাশের অতিথিশালাগুলিতে থাকাখাওয়ার খরচ বাড়ানোয় বিজেপির সমালোচনার মুখে পড়েছে টিটিডি। তবে ট্রাস্টের যুক্তি, ওই অতিথিশালাগুলি সংস্কার করে আধুনিক সুযোগসুবিধার বন্দোবস্ত করা হয়েছে। সে কারণেই প্রায় ৩ দশক পর সেগুলিতে থাকাখাওয়ার খরচ বাড়িয়েছে তারা।

টিটিডি জানিয়েছে, তাদের ওয়েবসাইট থেকে ৩০০ টাকার টিকিট কেটে অনলাইনে তিরুপতির শ্রীবেঙ্কটেশ্বরের মন্দিরের বিশেষ দর্শন করতে পারবেন ভক্তেরা। সোমবার থেকে টিকিটের বুকিং শুরু হয়েছে। ১২ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে তিরুমালার এই মন্দির দর্শন করা যাবে। যদিও ফেব্রুয়ারির ২২-২৮ তারিখ ‘বলয়ালম’ উপলক্ষে মন্দিরের গর্ভগৃহে বিশেষ পুজোপাঠ থাকায় এই ‘দর্শন-কোটা’ পাওয়া যাবে না।

২ জানুয়ারি থেকে তিরুপতির মন্দিরের ‘বৈকুণ্ঠদ্বার’ দর্শন শুরু হয়েছে। তা চলবে ১১ তারিখ পর্যন্ত। সে জন্য মন্দিরে ভক্তদের ভিড় জমেছে। প্রতি দিন প্রায় ৫০ হাজার দর্শনার্থী মন্দিরে আসছেন বলে দাবি করেছে টিটিডি।

তবে মন্দিরের আশপাশে টিটিডির অতিথিশালা এবং কটেজগুলির তাঁদের থাকাখাওয়ার জন্য দশ গুণ খরচ বাড়ানো হয়েছে বলে দাবি। যা নিয়ে সরব হয়েছেন অন্ধ্রপ্রদেশের বিজেপি সভাপতি সোমু বীররাজু। তাঁর দাবি, তীর্থক্ষেত্রকে নিয়ে ব্যবসা শুরু করেছে টিটিডি। বীররাজু বলেন, ‘‘নারায়ণগিরি গেস্ট হাউসে আগে ৭৫০ টাকায় ভাড়া পাওয়া যেত। তবে তা এখন বেড়ে হয়েছে ১,৭০০। অন্য দিকে, স্পেশাল কটেজগুলিতে তার দাম পড়ছে ২,২০০ টাকা।’’ যদিও টিটিডি জানিয়েছে, দর্শনার্থীদের অনুরোধে অতিথিশালা এবং কটেজগুলির সংস্কার করে তাতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, গিজ়ার, কাঠের বিছানা-সহ আধুনিক আসবাবপত্রের বন্দোবস্ত করা হয়েছে। সে কারণেই এখানে থাকাখাওয়ার খরচ বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tirupati Temple Online Darshan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE