Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

WOMEN'S RESERVATION BILL: সংসদে মহিলাদের জন্য সংরক্ষণের প্রতিশ্রুতি কোথায় গেল? বিজেপি-কে আক্রমণ তৃণমূলের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ সেপ্টেম্বর ২০২১ ১০:৪৩
২৫ বছরেও অথৈ জলে মহিলা সংরক্ষণ বিল

২৫ বছরেও অথৈ জলে মহিলা সংরক্ষণ বিল
গ্রাফিক: সনৎ সিংহ।

মহিলা সংরক্ষণ বিল নিয়ে ফের এক বার নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করল তৃণমূল। দলের দাবি, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি-র ইস্তাহারের অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল সংসদে মহিলাদের আসন সংরক্ষণ বিল পাশ করানো। কিন্তু সাত বছর পরেও সেই বিল পাশ হয়নি। এ নিয়ে একটি ভিডিয়ো প্রকাশ করে বিজেপি-কে আক্রমণ করেছে তৃণমূল
ভিডিয়োতে বলা হয়েছে, ১৯৯৬ সালের ১২ সেপ্টেম্বর লোকসভা ও রাজ্যের বিধানসভাগুলিতে মোট আসনের এক তৃতীয়াংশ মহিলাদের জন্য সংরক্ষণের সংশোধনী প্রস্তাব আনা হয়। কিন্তু ২৫ বছর পরেও সেই সংশোধনী প্রস্তাব বিলে পরিণত হয়নি। তৃণমূলের দাবি, সংসদে মহিলাদের আসন সংখ্যার অনুপাতে বিশ্বের ১৯৩টি দেশের মধ্যে ১৪৫তম স্থানে রয়েছে ভারত।

ভিডিয়োতে রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েনের একটি বক্তব্যের অংশও প্রকাশ করা হয়েছে। সেখানে ডেরেক বলছেন, ‘‘বিশ্বে সংসদে নির্বাচিত মহিলাদের অনুপাত ২৫ শতাংশ। সেখানে ভারতে মাত্র ১৩ শতাংশ। বিজেপি-তে সেই অনুপাত মাত্র ১১ শতাংশ।’’ সেই সঙ্গে ডেরেক আরও জানান, তৃণমূলে কিন্তু ছবিটা আলাদা। লোকসভায় তৃণমূলের মহিলা সাংসদের অনুপাত ৪১ শতাংশ। রাজ্যসভায় সেই অনুপাত ৩১ শতাংশ। বার বার লোকসভা ও রাজ্যসভায় তৃণমূল সাংসদরা মহিলা সংরক্ষণ বিল পাশ করার দাবি জানিয়েছে বলেও বলা হয়েছে দলের তরফে।

Advertisement

এর আগে সংসদের দুই কক্ষে একের পর এক বিল পাশ করা নিয়ে মোদী সরকারকে আক্রমণ করেছিল তৃণমূল। ডেরেক টুইট করে বলেছিলেন, ‘বিল পাশ নয়, দেখে মনে হচ্ছে ঝালমুড়ি তৈরি হচ্ছে।’ কত মিনিটে এক একটি বিল পাশ হয়েছে সেই হিসাবও দেন তিনি। ঠিক তার উল্টো পথে হেঁটে তৃণমূল অভিযোগ করল মহিলাদের ক্ষমতায়নের বিষয়ে উদাসীন মোদী সরকার। এখন দেখার এই অভিযোগের জবাবে বিজেপি-র তরফে কোনও মন্তব্য করা হয় কি না।

আরও পড়ুন

Advertisement