Advertisement
০১ মে ২০২৪
Sukhendu Sekhar Roy

আবার সরব সুখেন্দুশেখর

কৃষিপণ্যের মানগত সরকারি সিলমোহর (গ্রেড) ভুয়ো করে বাজারে বিক্রি করার অপরাধে এখনও পর্যন্ত তিন বছর পর্যন্ত কারাবাস এবং পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা হওয়ার আইন রয়েছে।

তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়।

তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ০৭:২৩
Share: Save:

গত কালের মতোই সংসদীয় সিলেক্ট কমিটিতে ‘জন বিশ্বাস’ বিলটি নিয়ে একাই সমালোচনায় মুখর হলেন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। আজ কমিটির বৈঠকের দ্বিতীয় দিনেও তিনি প্রশ্ন তুলেছেন, এই নতুন আইন মোতাবেক বিভিন্ন গুরুতর অপরাধে যদি কারাবাসের আইন তুলে দেওয়া হয় তা হলে সার্বিক বিপদ কি অনিবার্য নয়? সুখেন্দুশেখর পরিবেশ দূষণ সংক্রান্ত আইনের প্রসঙ্গে বলেছেন, ‘‘নতুন বিল বলছে এ ক্ষেত্রে কারচুপি করলে কারাবাস তুলে জরিমানা বাড়ানো হবে। কিন্তু সেটা গুরু পাপে লঘুদণ্ড। পরিবেশ দূষণ আরও বাড়বে কারণ অপরাধীর হাজতবাসের ভয়টাই থাকবে না।’’ ভোপালের গ্যাস দুর্ঘটনার উদাহরণ তুলে তৃণমূল সাংসদ বলেন, ‘‘এই বিল আইন হলে পরিবেশ দুর্ঘটনা বাড়বে।’’

কৃষিপণ্যের মানগত সরকারি সিলমোহর (গ্রেড) ভুয়ো করে বাজারে বিক্রি করার অপরাধে এখনও পর্যন্ত তিন বছর পর্যন্ত কারাবাস এবং পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা হওয়ার আইন রয়েছে। প্রস্তাবিত আইনে বলা হচ্ছে হাজতবাস তুলে দিয়ে জরিমান বাড়িয়ে ৮ লক্ষ টাকা পর্যন্ত করা হবে। তথ্যপ্রযুক্তি আইন ২০০০ অনুযায়ী গোপন তথ্য ফাঁস করলে সাজা তিন বছর পর্যন্ত হাজতবাস এবং পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা। প্রস্তাবিত আইনে হাজতবাসের বদলে ২৫ লক্ষ পর্যন্ত জরিমানা রাখা হয়েছে। এই দুটি ক্ষেত্রেই উদাহরণ তুলে আইন পরিবর্তনে আপত্তি জানিয়েছেন তৃণমূল সাংসদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sukhendu Sekhar Roy TMC Jan Vishwas Bill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE