Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengali Language

বাংলাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিক কেন্দ্র: জহর

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকার ছ’টি ভাষাকে ভারতের ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছে ২০০৪ সালে। ভাষাতত্ত্ব বিশেষজ্ঞদের একটি কমিটি-সহ সংস্কৃতি মন্ত্রণালয় এই নির্ণয় করেছিল।

An image of Jahar Sarkar

তৃণমূল সাংসদ জহর সরকার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১৭
Share: Save:

বাংলাকে ধ্রুপদী ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার দাবিতে আজ রাজ্যসভায় সরব হলেন তৃণমূলের সাংসদ জহর সরকার। তাঁর দাবি, “আমরা বাংলাকে ধ্রপদী ভাষা হিসাবে অন্তর্ভুক্ত করার জন্য ক্রমাগত আন্দোলন করছি। এ ব্যাপারে প্রস্তাব এনে চার খণ্ডের গবেষণাপত্র ভারত সরকারের কাছে জমা দেওয়া হয়েছে। তাতে ব্যাকরণ, হরফ এবং বাক্যগঠনের ক্ষেত্রে বাংলার প্রাচীনত্ব যে খ্রিষ্টপূর্ব চতুর্থ শতকের, তা প্রমাণিত হবে।”

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকার ছ’টি ভাষাকে ভারতের ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছে ২০০৪ সালে। ভাষাতত্ত্ব বিশেষজ্ঞদের একটি কমিটি-সহ সংস্কৃতি মন্ত্রণালয় এই নির্ণয় করেছিল। সে সময় ধ্রুপদী ভাষা হিসেবে শ্রেণিকরণের দাবি বিবেচনা করার জন্য ভারত সরকার ওই কমিটি গঠন করে। সংস্কৃত, তামিল, ওড়িয়া, তেলুগু, কন্নড়, মলয়ালমকে ধ্রুপদী তালিকার অন্তর্ভুক্ত করে ওই কমিটি।

ভাষার পাশাপাশি রাজ্যের নাম বদলের বিষয়টি নিয়ে এত বিলম্ব হচ্ছে কেন, আজ রাজ্যসভায় সেই প্রসঙ্গও তোলেন জহর। বলেন, “পশ্চিমবঙ্গের বিধানসভা ঐকমত্য হয়ে পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব এনেছিল। ২০১৬ সাল থেকে বিষয়টি কেন্দ্রের কাছে পড়ে রয়েছে।” আর ফেলে না রেখে দ্রুত নাম বদলের আর্জি জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jahar sarkar Bengali TMC MP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE