Advertisement
০৫ মে ২০২৪
পাখির চোখ উত্তরপ্রদেশে নির্বাচন
Ujjwala Yojna

Narendra Modi: দ্বিতীয় উজালা প্রকল্প  চালু করবেন প্রধানমন্ত্রী

এর আগেও ২০১৬ সালে উত্তরপ্রদেশের বালিয়া থেকে প্রথম দফার উজালা যোজনার আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন তিনি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ০৮:০০
Share: Save:

আগামী বছর বিধানসভা ভোটের কথা মাথায় রেখে উত্তরপ্রদেশকে কেন্দ্র করে উন্নয়নের হাওয়া তুলতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। গত মাস থেকেই এ ব্যাপারে সক্রিয়তা শুরু হয়ে গিয়েছিল। গত মাসে নিজের কেন্দ্র বারাণসীতে গিয়ে দেড় হাজার কোটি টাকারও বেশি প্রকল্পের শিলান্যাস করেছিলেন মোদী। আগামী মঙ্গলবার তিনি ভিডিয়ো অনুষ্ঠানের মাধ্যমে উজালা যোজনার দ্বিতীয় দফার উদ্বোধন করবেন উত্তরপ্রদেশের মাহোবা জেলা থেকে। ওই এলাকার উজালায় উপকৃতদের সঙ্গে কথাবার্তা বলবেন এবং বক্তৃতা দেবেন। পুরোটাই সরাসরি সম্প্রচারিত হবে রাজ্য তথা গোটা দেশে।

পেট্রোপণ্যের অগ্নি মূল্যের পাশাপাশি রান্নার গ্যাসের দামও আকাশ ছুঁয়েছে। এই মুহুর্তে কেন্দ্রীয় যোজনায় বিনামূল্যে অথবা চড়া ভর্তুকিতে সিলিন্ডারের সংযোগ দেওয়ার অর্থ, ভোটের জমিকে উর্বর করে তোলা— এমনটাই মনে করছে স্থানীয় রাজনৈতিক শিবির। উজালা যোজনার দ্বিতীয় দফার ঘোষণা তাই রাজনৈতিক ভাবে সময়োপযোগী। যদিও এই যোজনা জাতীয় স্তরে গোটা দেশের জন্যই, কিন্তু উত্তরপ্রদেশ থেকে প্রকল্প উদ্বোধনের মাধ্যমে রাজ্যকে বিশেষ বার্তা দিতে চাইছেন প্রধানমন্ত্রী।

এর আগেও ২০১৬ সালে উত্তরপ্রদেশের বালিয়া থেকে প্রথম দফার উজালা যোজনার আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন তিনি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ২০১৭ সালে রাজ্যে বিধানসভা ভোটে বিজেপির বিপুল জয়, এবং ২০১৯-এর লোকসভা ভোটে ওই রাজ্য থেকে বিপুল সংখ্যক আসনে জিতে আসার পিছনে অন্যতম কারণ ছিল উজালা। পরিসংখ্যান বলছে, ২০১৯-এর মধ্যে উত্তরপ্রদেশের ১.৪৭ কোটি পরিবার গ্যাস সংযোগ পেয়েছে এই প্রকল্পের অধীনে। রাজ্যের আগামী নির্বাচনের বাকি আর মাস ছয়েক। তার আগে উজালার দ্বিতীয় ঘোষণাকে তাই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে, উজালার দ্বিতীয় দফায় গ্যাস সংযোগ বিনামূল্যে দেওয়ার পাশাপাশি উপভোক্তাকে প্রথম ‘রিফিল’টিও দেওয়া হবে বিনামূল্যেই। ভিন্ রাজ্যের শ্রমিকদের ঠিকানার জন্য কোনও নথি জমা দিতে হবে না। সহজ বিকল্প ব্যবস্থা রাখা হবে। জানা গিয়েছে, এই দ্বিতীয় দফার যোজনায় প্রাথমিক ভাবে গোটা দেশে প্রায় এক কোটি নতুন এলপিজি সংযোগ দেওয়া হবে সরকারর পক্ষ থেকে। রাজনৈতিক সূত্রের মতে, এই যোজনার সবচেয়ে বেশি সুফল পাবে উত্তরপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Ujjwala Yojna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE