Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

‘রাস্তা থেকে সরানো’র জন্য খাবারে বিষ মেশানো হয়েছিল, দাবি ইসরো-র বিজ্ঞানীর

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ০৬ জানুয়ারি ২০২১ ১৫:০৫
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

তিন বছরেরও বেশি আগে তাঁর খাবারে বিষ মেশানো হয়েছিল! মঙ্গলবার ফেসবুক অ্যাকাউন্টে একটি পোস্টে এমন গুরুতর অভিযোগ করলেন ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-র শীর্ষ স্তরের বিজ্ঞানী তপন মিশ্র। বিষয়টি ভারত সরকারের তদন্ত করে দেখা উচিত বলেও মনে করেন তিনি। তবে এত দিন ধরে তিনি এ বিষয়ে কেন মুখ খোলেন, তা নিয়ে ওই আধিকারিকের কাছ থেকে কোনও সদুত্তর পাওয়া যায়নি।

ইসরো-র সিনিয়র অ্যাডভাইজার তপনের দাবি, ২০১৭-র ২৩ মে তাঁর খাবারের সঙ্গে আর্সেনিক ট্রাইঅক্সাইডের মতো মারাত্মক বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল। সেই সময়ে ইসরো-র সদর দফতর বেঙ্গালুরুতে ওই সংস্থার হয়ে একটি প্রচারমূলক সাক্ষাৎকার চলছিল। মধ্যাহ্নভোজনের পর ধোসা এবং চাটনির মতো স্ন্যাক্‌স খান তিনি। তপনের দাবি, ওই খাবারের মধ্যেই বিষ মেশানো ছিল। এবং তা মারাত্মক মাত্রায় ছিল বলেও দাবি তাঁর।

আগামী মাসেই ইসরো-র সিনিয়র অ্যাডভাইজার পদ থেকে অবসর নেবেন তপন। ইসরো ছাড়াও ওই সংস্থার আর এক কেন্দ্র আমদাবাদের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর পদেও ছিলেন তিনি। ফেসবুকে তিনি জানিয়েছেন, ওই ঘটনার পর তাঁর প্রবল শ্বাসকষ্ট এবং ত্বকের সমস্যা-সহ নানা ধরনের উপসর্গ দেখা দেয়। তপনের দাবি, ২০১৭-র জুলাইয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নিরাপত্তা আধিকারিক তাঁকে বিষ মেশানো খাবারের বিষয়টি জানান। তাঁর উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে যেতেও পরামর্শ দেন ওই আধিকারিক। এ নিয়ে দিল্লিতে এমসের মেডিক্যাল রিপোর্টও ফেসবুকে পোস্ট করেছেন তপন।

Advertisement

আরও পড়ুন: কৃষক আন্দোলন না মেটায় উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট, শুনবে সব মামলা

আরও পড়ুন: ধর্মান্তরণ আইনের বৈধতা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট, নোটিস কেন্দ্র-সহ ৩ রাজ্যকে

কেন তাঁর খাবারে বিষ মেশানো হবে? তপনের কথায়, ‘‘এর পিছনে কোনও গুপ্তচরের হাত রয়েছে বলে মনে হচ্ছে। সেনা এবং বাণিজ্যিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন এক বিজ্ঞানীকে রাস্তা থেকে সরানোর জন্যই এমনটা করা হয়েছিল বলে মনে হয়।’’ তপনের দাবি, ‘‘আমি চাই, ভারত সরকার গোটা বিষয়টা তদন্ত করে দেখুক।’’

আরও পড়ুন

Advertisement