Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Train Accident Averted

ভাঙা চাকা নিয়ে দৌড়োচ্ছিল এক্সপ্রেস, বিকট শব্দ শুনে চেন টেনে ট্রেন থামিয়ে দুর্ঘটনা এড়ালেন যাত্রীরা

যাত্রীদের দাবি, ভাঙা চাকাতেই প্রায় ১০ কিমি পর্যন্ত ট্রেনটি যায়। বিকট শব্দ শুনতে পান তাঁরা। তার পরই চেন টেনে ট্রেন থামান ওই যাত্রীরা। পরে বদলানো হয় ট্রেনের একটি চাকা।

photo of Pawan Express

পবন এক্সপ্রেস (বাঁ দিকে)। ট্রেনের চাকায় ফাটল (ডান দিকে) ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৪:২৮
Share: Save:

ভাঙা চাকাতেই দ্রুত গতিতে দৌড়োচ্ছিল দূরপাল্লার ট্রেন। বিকট শব্দ শুনে শেষে চেন টেনে ট্রেন থামালেন যাত্রীরা। এর জেরেই বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল মুম্বইগামী পবন এক্সপ্রেস। রবিবার রাতে বিহারে মুজফ্‌‌ফরপুর-হাজিপুর শাখায় এই ঘটনা ঘটেছে।

ঠিক এক মাস আগে, ২ জুন ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজার স্টেশনের কাছে বেলাইন হয়েছিল চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস। লাইনচ্যুত হয়েছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসও। সেই ভয়াবহ দুর্ঘটনার এক মাসের মাথায় আবার ট্রেনে বিপত্তি দেখা গেল। ফলে রেলে যাত্রী সুরক্ষা নিয়ে আবার প্রশ্ন উঠল।

মুজফ্‌ফরপুর স্টেশন থেকে পবন এক্সপ্রেস ছাড়ার পরই ট্রেনের এস-১১ কামরায় বিকট শব্দ শুনতে পান যাত্রীরা। তবে কী কারণে শব্দ শোনা গেল, তা খতিয়ে দেখতে কোনও উদ্যোগ নেননি রেলকর্মীরা, এমনই অভিযোগ করেছেন যাত্রীদের একাংশ। প্রায় ১০ কিমি পর্যন্ত ট্রেনটি দ্রুত গতিতে ছোটে। পরে ভগবানপুর স্টেশনে ট্রেনটি পৌঁছতেই চেন টেনে থামান যাত্রীরা।

রেলকর্মীদের পাশাপাশি ট্রেনের চালক এবং গার্ডকেও জানানো হয়েছিল বিকট শব্দের বিষয়ে। পরে খতিয়ে দেখা হয়, এস-১১ কামরার একটি চাকায় ফাটল রয়েছে। সঙ্গে সঙ্গে সেই চাকা বদলানো হয়। তার পরই রওনা দেয় ওই ট্রেন। যাত্রীরা চেন টেনে ওভাবে ট্রেন না থামালে বড় দুর্ঘটনা ঘটতে পারত বলে আশঙ্কা করছেন তাঁরা। পূর্ব মধ্য রেল হাজিপুরের সিপিআরও বীরেন্দ্র কুমার বলেছেন, ‘‘পবন এক্সপ্রেসের একটি চাকায় ফাটল ছিল বলে জানতে পারি আমরা। আমাদের দল গিয়ে তা মেরামত করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

train Indian Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE