Advertisement
২৯ মে ২০২৪
Indian Air Force

হিমবাহে আটকে পড়ে আহত দুই পর্বতারোহী, উদ্ধার করল ভারতীয় বায়ুসেনা

হেলিকপ্টার নামানোর জন্য কোনও ফাঁকা জায়গা খুঁজে পাওয়া যাচ্ছিল না। তার পর শ্রীনগর বায়ুসেনাকে খবর দেওয়া হলে তারা দ্রুততার সঙ্গে ঘটনাস্থলে পৌঁছন এবং তাঁদের উদ্ধার করে।

দুই পর্বতারোহীকে উদ্ধার করতে যাওয়া হেলিকপ্টার থেকে হিমবাহের দৃশ্য।

দুই পর্বতারোহীকে উদ্ধার করতে যাওয়া হেলিকপ্টার থেকে হিমবাহের দৃশ্য। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ০৯:৫৫
Share: Save:

কাশ্মীরের সোনমার্গ এলাকায় থাজিওয়াস হিমবাহে আরোহণের সময় বিপদের মুখে পড়েছিলেন দুই পর্বতারোহী। বরফে আটকে পড়েছিলেন দু’জনেই। রবিবার সন্ধ্যায় ভারতীয় বায়ুসেনার তরফে তাঁদের উদ্ধার করে শ্রীনগরে নিয়ে আসা হয়। আহত অবস্থায় শ্রীনগর বায়ুসেনার হাসপাতালে ভর্তি করানো হয় তাঁদের। দুই পর্বতারোহীর নাম যথাক্রমে জিশান মুস্তাক এবং ফয়জল ওয়ানি।

শ্রীনগরের প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র এই প্রসঙ্গে জানান, ফয়জল এবং জিশান যে বরফে আটকে গিয়েছিলেন, তা হেলিকপ্টার থেকে প্রথমে লক্ষ করা হয়। উদ্ধারের জন্য সেখানে হেলিকপ্টার নামানোর চেষ্টা করা হলেও সব চেষ্টা বিফল হয়। মুখপাত্র জানান, হেলিকপ্টার নামানোর জন্য কোনও ফাঁকা জায়গা খুঁজে পাওয়া যাচ্ছিল না। তার পর শ্রীনগর বায়ুসেনাকে খবর দেওয়া হলে তারা দ্রুততার সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয় এবং তাঁদের উদ্ধার করে। ভারতীয় বায়ুসেনা এএলএইচ এমকে ৩ হেলিকপ্টার নিয়ে ঘটনাস্থলে পৌঁছে দু’জনকে উদ্ধার করে।

রবিবার প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র জানিয়েছেন দুই পর্বতারোহীর মধ্যে এক জনের হাড় ভেঙেছে, দীর্ঘক্ষণ ঠান্ডা আবহাওয়ায় থাকার কারণে শরীরের তাপমাত্রা অস্বাভাবিক হারে কমে গিয়েছে এবং শরীরের অন্যান্য জায়গাতেও তিনি চোট পেয়েছেন বলে জানা গিয়েছে। রবিবার সন্ধ্যায় দুই পর্বতারোহীকেই শ্রীনগর বায়ুসেনার হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Air Force Srinagar Kashmir Mountaineers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE