Advertisement
২০ জুন ২০২৪
Srinagar

Indian Flag: ৩০ বছর পরে জাতীয় পতাকা উঠল শ্রীনগরের লাল চক ক্লক টাওয়ারে, চূড়ায় এই প্রথম

৩০ বছর আগে ১৯৯২ সালে বিজেপি নেতা মুরলী মনোহর জোশী প্রথমবারের জন্য ক্লক টাওয়ারে ভারতীয় পতাকা উত্তোলন করেন।

জাতীয় পতাকা উঠল শ্রীনগরের লাল চকের ক্লক টাওয়ারের চূড়ায়।

জাতীয় পতাকা উঠল শ্রীনগরের লাল চকের ক্লক টাওয়ারের চূড়ায়। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ২০:৪৬
Share: Save:

স্বাধীনতার পর এই প্রথম বার ভারতীয় পতাকা উত্তোলন হল শ্রীনগরের লাল চক এলাকার ক্লক টাওয়ারের চূড়ায়। ৩০ বছর আগে ১৯৯২ সালে বিজেপি নেতা মুরলী মনোহর জোশী প্রথমবারের জন্য ক্লক টাওয়ারে ভারতীয় পতাকা উত্তোলন করেন। কিন্তু তখনও ক্লক টাওয়ারের মাথায় ওড়েনি ভারতীয় পতাকা। মুরলী মনোহর জোশী যখন পতাকা উত্তোলন করেন, তখন কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ অনেক বেশি ছিল।

৭৩তম প্রজাতন্ত্র দিবসে বুধবার লাল চক এলাকায় পতাকা উত্তোলনের আয়োজন করা হয়। ভারতের স্বাধীনতার পর প্রথম বার শ্রীনগরের ক্লক টাওয়ারের চূড়ায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

কয়েক দশক ধরে লাল চক এলাকার ক্লক টাওয়ার বিতর্কের বিষয় হয়ে উঠেছে। অতি সম্প্রতি ৩৭০ ধারা বাতিলের পর থেকে ওই এলাকা ঘিরে আরও বিতর্ক তৈরি হয়েছে। সাজিদ ইউসুফ শাহ এবং সাহিল বশির নামে দুই স্থানীয় কর্মীকে একটি ক্রেনের সাহায্যে ক্লক টাওয়ারের উপরে নিয়ে যাওয়া হয়। ক্লক টাওয়ারের চূড়ায় উঠে তাঁরা এই পতাকা উত্তোলন করে।

কাশ্মীরের রাজনীতির ক্ষেত্রে লাল চকের ক্লক টাওয়ারের গুরুত্ব অনেক। এর আগেও ক্লক টাওয়ারের উপরে জাতীয় পতাকা উত্তোলনের বেশ কয়েকটি প্রচেষ্টা হয়েছিল। কিন্তু এর আগে তা কখনও সফল হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE