Advertisement
১৩ মে ২০২৪
Prachi Nigam

‘আমার কাছে নম্বরই সব’! মুখের রোম নিয়ে কটাক্ষের জবাব দিলেন বোর্ড পরীক্ষায় প্রথম হওয়া প্রাচী

এ বার বোর্ডের পরীক্ষায় ৯৮.৫ শতাংশ পেয়েছে প্রাচী। কিন্তু তার এই সাফল্যের প্রশংসা তো নয়ই, বরং তাঁর প্রাপ্ত নম্বর, র‌্যাঙ্কের পরিবর্তে আলোচনায় উঠে এসেছে প্রাচীর ‘লুক’।

প্রাচী নিগম। ছবি: সংগৃহীত।

প্রাচী নিগম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৪:৪৫
Share: Save:

দশমের বোর্ড পরীক্ষায় প্রথম হয়েও স্বস্তি নেই উত্তরপ্রদেশের ছাত্রী প্রাচী নিগমের। ‘টপার’ হিসাবে তাঁর ছবি প্রকাশ্যে আসার পর থেকে ক্রমাগত কটাক্ষের শিকার হয়ে চলেছে সে। প্রাচীর মুখে রোম কেন, তা নিয়ে অনেকেই ব্যঙ্গ-বিদ্রুপ করছেন। ফলে তার পর থেকেই অস্বস্তিতে প্রাচী। যদিও নিন্দকদের জবাব দিতে ছাড়েনি বোর্ড পরীক্ষার ‘টপার’।

এ বার বোর্ডের পরীক্ষায় ৯৮.৫ শতাংশ পেয়েছে প্রাচী। কিন্তু তার এই সাফল্যের প্রশংসা তো নয়ই, বরং তাঁর প্রাপ্ত নম্বর, র‌্যাঙ্কের পরিবর্তে আলোচনায় উঠে এসেছে প্রাচীর ‘লুক’। তবে কটাক্ষের শিকারও যেমন হচ্ছেন, আবার অনেকেই প্রাচীকে এই কটাক্ষের বিরোধিতা করে তার পাশে দাঁড়িয়েছেন। প্রাচীর কথায়, “আমার মুখে রোম নিয়ে অনেকেই কটাক্ষ করছেন। লোকে অনেক কিছুই বলছে। কিন্তু এই কটাক্ষের চেয়ে আমার কাছে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং র‌্যাঙ্কই সব।”

যাঁরা তার পাশে দাঁড়িয়ে নিন্দকদের জবাব দিচ্ছেন, প্রাচী তাঁদেরও কৃতজ্ঞতা জানিয়েছে। সে বলে, “যখন আমার ছবি সমাজমাধ্যমে শেয়ার করা হয়েছিল বোর্ড টপার হিসাবে, কিছু মানুষ আমাকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করেছিলেন। ঠিক একই সময়ে অনেকে আমার পাশে দাঁড়িয়েছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞ।”

কটাক্ষের কথা উল্লেখ করতে গিয়ে প্রাচী চাণক্যের প্রসঙ্গও টেনে এনেছেন। তার কথায়, “চাণক্যকেও অনেক কটাক্ষের শিকার হতে হয়েছিল তাঁর শরীরের জন্য। কিন্তু তার কোনও প্রভাবই পড়েনি চাণক্যের জীবনে।” চাণক্যের জীবনে যদি কোনও প্রভাব না পড়ে, তা হলে তার জীবনেও এই কটাক্ষ কোনও ছাপ ফেলতে পারবে না বলে দৃঢ় বিশ্বাস প্রাচীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh board exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE