Advertisement
০২ মে ২০২৪
Initiative for Truck Drivers

ক্লান্ত ট্রাকচালকদের বিনামূল্যে চা খাওয়াবেন ধাবা মালিকেরা, নিদান বাংলার পড়শি রাজ্যে

পশ্চিমবঙ্গের এক পড়শি রাজ্যে পথ দুর্ঘটনার পরিমাণ কমাতে অভিনব উদ্যোগ। সরকার জাতীয় সড়কের ধারে ট্রাকচালকদের বিনামূল্যে চা খাওয়ানোর বন্দোবস্ত করেছে।

Truck drivers will get free tea from Dhaba owners in Odisha

ট্রাক চালকদের ক্লান্তি দূর করতে চা খাওয়ানোর পরামর্শ। —প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২১:৫৯
Share: Save:

সারা রাত ধরে ট্রাক চালিয়ে যেতে হয়। ভোরের দিকে চোখ বুজে আসে। তাতেই হয় দুর্ঘটনা। জাতীয় সড়কের উপরে বেশির ভাগ ট্রাক দুর্ঘটনার নেপথ্যে থাকে চালকের ক্লান্তি। দুর্ঘটনা ঠেকাতে তাই এ বার উদ্যোগী হল বাংলার পড়শি রাজ্য ওড়িশা। সেখানে সরকারের তরফেই ধাবা মালিকদের জানানো হয়েছে, ট্রাক চালকদের রাতে বিনামূল্যে চা খাওয়াতে হবে। অল্প সময়ের জন্য বিশ্রামের ব্যবস্থাও করে দিতে হবে। যাতে তাঁদের ক্লান্তি দূর হয়। তাতে দুর্ঘটনার সম্ভাবনা কমবে বলে আশাবাদী ওড়িশা সরকার।

ট্রাক চালকদের ক্লান্তি লাঘবের জন্য চা-জলখাবারের খরচ জোগাবে সরকার। ধাবায় ধাবায় টাকা পৌঁছে দেওয়া হবে। এর জন্য ধাবা এবং হোটেলগুলি চিহ্নিত করার কাজও শুরু হয়ে গিয়েছে।

ওড়িশার পরিবহণ দফতর থেকে জানানো হয়েছে, রাজ্যে জাতীয় সড়কের ধারে যে সব ধাবা এবং হোটেল রয়েছে, সেখানকার মালিকেরাই ট্রাকচালকদের বিনামূল্যে চা খাওয়ানোর ব্যবস্থা করবেন। ক্লান্ত চালকেরা যাতে পাঁচ থেকে দশ মিনিট বিশ্রাম করতে পারেন, সেই বন্দোবস্তও করে দিতে হবে ধাবায়। এ প্রসঙ্গে ওড়িশার পরিবহণমন্ত্রী তুকুনি সাহু বলেছেন, ‘‘সাধারণত দেখা যায়, চালকেরা সারা রাত জেগে ট্রাক চালান। সবচেয়ে বেশি দুর্ঘটনা হয় ভোরের দিকে। চালকেরা ওই সময়ে ক্লান্তিতে ঝিমিয়ে পড়েন। সেই কারণেই দুর্ঘটনা। তাই আমরা এই উদ্যোগী হয়েছি।’’

পরিবহণমন্ত্রী পরিসংখ্যান দিয়ে জানিয়েছেন, ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে পাঁচ বছরে ওড়িশায় পথ দুর্ঘটনায় ২৫,৯৩৪ জনের মৃত্যু হয়েছে। নতুন উদ্যোগে দুর্ঘটনার পরিমাণ কিছুটা কমানো যাবে বলে আশাবাদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Truck Drivers truck Odisha Road Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE