Advertisement
০২ মে ২০২৪
Twitter India

Twitter India: বিকৃত মানচিত্রের জের, ভারতে টুইটারের প্রধানের বিরুদ্ধে এফআইআর উত্তরপ্রদেশ পুলিশের

বজরং দলের এক নেতা বিকৃত ম্যাপ নিয়ে উত্তরপ্রদেশের বুলন্দশহরে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে দায়ের হয় এফআইআর।

মণীশ মাহেশ্বরী।

মণীশ মাহেশ্বরী। ফাইল ছবি।

শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ০৮:৫২
Share: Save:

ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীর বিরুদ্ধে মঙ্গলবার এফআইআর দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ। টুইটারে বিকৃত মানচিত্র প্রকাশ নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, সে জন্য এই এফআইআর বলে জানা গিয়েছে সংবাদ সংস্থা এএনআই সূত্রে। বজরং দলের এক নেতা বিকৃত ম্যাপ নিয়ে উত্তরপ্রদেশের বুলন্দশহরে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে দায়ের হয় এফআইআর। ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২) ধারা এবং তথ্যপ্রযুক্তি স‌ংশোধিত আইন, ২০০৮-এর ৭৪ নম্বর ধারায় মণীশের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ।

নয়া ডিজিটাল আইন নিয়ে এমনিতেই বেশ কিছুদিন ধরেই টুইটার কর্তৃপক্ষের সঙ্গে সংঘাতে জড়িয়েছে কেন্দ্র সরকার। সেই আবহেই নতুন মাত্রা যোগ করেছে ভারতের মানচিত্র বিতর্ক। টুইটারের অধীনে ‘টুইপ লাইফ’ বিভাগে ভারতের একটি মানচিত্র দেখা যাচ্ছিল। সেই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে ভারতের বাইরে দেখাচ্ছিল বলে অভিযোগ। আলাদা দেশ হিসাবে দেখা দেখাচ্ছিল ভারতের একেবারের উত্তরের ওই অংশকে।

এই মানচিত্র ঘিরেই বিতর্ক।

এই মানচিত্র ঘিরেই বিতর্ক।

এই মানচিত্র নিয়েই আপত্তি তোলে নেটাগরিকদের একাংশ। যদিও বিতর্কিত মানচিত্রটি সোমবার রাতেই সরিয়ে দেওয়া হয়েছে টুইটারের ওয়েবসাইট থেকে। কিন্তু বিষয়টি নিয়ে টুইটারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি ওঠে। এর আগে গাজিয়াবাদে এক মুসলিম ব্যক্তির নিগ্রহের ভিডিয়ো নিয়ে মাহেশ্বরীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল উত্তরপ্রদেশ পুলিশ।

(এই প্রতিবেদনের শুরুতে লেখা হয়েছিল, আটক করা হয়েছে মণীশ মাহেশ্বরীকে। কিন্তু তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের বলে জানা গিয়েছে। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE