Advertisement
২৭ এপ্রিল ২০২৪
twitter

Twitter: নিজস্ব নীতিতে নয়, এ দেশের আইনমাফিক চলতে হবে, টুইটারকে কড়া হুঁশিয়ারি কেন্দ্রের

গত সপ্তাহে ওই কমিটির শমন পেয়ে শুক্রবার তার সদস্যদের সামনে উপস্থিত হয়েছিলেন এ দেশে টুইটারের শীর্ষ কর্তারা।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ২৩:২২
Share: Save:

আইনি রক্ষাকবচ হারানোর পর এ বার কার্যত কেন্দ্রের প্রশ্নের মুখে টুইটারের নীতি। নিজস্ব নিয়মনীতিতে নয়, এ দেশের আইনমাফিক চলার জন্য টুইটারকে কার্যত হুঁশিয়ারি দিল নয়া তথ্যপ্রযুক্তি আইন সংক্রান্ত সংসদীয় কমিটি। গত সপ্তাহে ওই কমিটির সমন পেয়ে শুক্রবার তার সদস্যদের সামনে উপস্থিত হয়েছিলেন এ দেশে টুইটারের নীতি নির্ধারক বিষয়ক ম্যানেজার শগুফ্তা কাম্মান এবং আইনি পরামর্শদাতা আয়ুষি কপূর। কমিটির চেয়ারম্যান তথা কংগ্রেস সাংসদ শশী তারুরের বক্তব্য, টুইটারের নিয়মনীতি পালনের ক্ষেত্রেও এ দেশের নিয়মই শেষ কথা বলবে। ফলে তা মেনে চলতে হবে।

এ দেশে সংস্থার নিয়মনীতি নিয়ে শুক্রবার কমিটির সদস্যদের প্রশ্নের মুখে পড়েছিল টুইটার। নিজস্ব নিয়মনীতি মেনেই টুইটার চলে বলে জানালেও তাদের এ দেশের নিয়ম মান্য করার কথা বলা হয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, টুইটার যে এ দেশের নয়া তথ্যপ্রযুক্তি আইন মেনে চলছে না,কার্যত সেটাই মনে করছে ওই সংসদীয় কমিটি। সে জন্য কেন তাদের জরিমানার মুখে পড়তে হবে না, সে প্রশ্নও করেছে কমিটি। বৈঠকে পর সংবাদমাধ্যমের কাছে টুইটারের মুখপাত্র বলেন, “তথ্যপ্রযুক্তি আইনের উপর গঠিত স্ট্যান্ডিং কমিটির কাছে নিজেদের মতামত ব্যক্ত করার সুযোগ পেয়ে কৃতজ্ঞ। কমিটির সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কাজ করার জন্য প্রস্তুত টুইটার। স্বচ্ছতা, বাক্-স্বাধীনতা এবং গোপনীয়তার অধিকার সংক্রান্ত আমাদের নীতির উপর ভিত্তি করে অনলাইনে এ দেশের নাগরিকদের অধিকার রক্ষা করতেও টুইটার প্রস্তুত।”

প্রসঙ্গত, সাম্প্রদায়িক অশান্তিতে ইন্ধন জোগানোর অভিযোগে বুধবার এ দেশে আইনি রক্ষাকবচ হারিয়েছে টুইটার। আমেরিকার এই মাইক্রোব্লগিং ওয়েবসাইটিই প্রথম সংস্থা যাদের উপর থেকে এই রক্ষাকবচ সরিয়ে নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর জেরে টুইটারে পোস্ট করা সমস্ত টুইটের দায় নিতে বাধ্য থাকবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE