Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

বাঘজানে প্রাকৃতিক গ্যাসের কূপে বিস্ফোরণের আগুনে দুই দমকলকর্মীর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ১১ জুন ২০২০ ০৪:৫৮
তেলের কূপে অগ্নিকাণ্ডে মৃত দমকলকর্মীর দেহ উদ্ধারের চেষ্টায় বিপর্যয় মোকাবিলা বাহিনী। বুধবার অসমের তিনসুকিয়ায়।—ছবি এএফপি।

তেলের কূপে অগ্নিকাণ্ডে মৃত দমকলকর্মীর দেহ উদ্ধারের চেষ্টায় বিপর্যয় মোকাবিলা বাহিনী। বুধবার অসমের তিনসুকিয়ায়।—ছবি এএফপি।

রাতের আকাশ লাল। তিনসুকিয়ার বাঘজানে প্রাকৃতিক গ্যাসের কূপে বিস্ফোরণের ১৪ দিন পরে আগুনে লেগেছে গত কাল। লেলিহান শিখা উপরের দিকে শুধু নয় তীব্র বেগে বেরিয়ে আসা গ্যাস আর হাওয়ায় ধাক্কায় পাশের দিকে প্রায় ১ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়ে। ফলে আশপাশের সব গাছপালা, খেত, পশুপাখি শেষ। প্রায় ৫০টি বাড়ি পুড়ে ছাই। এই আগুনের গ্রাসে প্রাণ গিয়েছে দুই দমকলকর্মীর। নাগাড়ে জল দেওয়ায় আগুন খানিকটা হলেও আয়ত্তে এসেছে। আগুন নেভানোর নকশা তৈরি করছেন সিঙ্গাপুর থেকে আসা চার বিশেষজ্ঞ। তবে গ্যাস কূপের আশপাশের মাটিতে নাগাড়ে কম্পন অনুভূত হচ্ছে। তাতে বাড়ছে আতঙ্ক।

গ্যাসে আগুন লাগতেই প্রাণ বাঁচাতে পালিয়েছিলেন দমকলকর্মীরা। গত কাল থেকে খোঁজ মিলছিল না দুর্লভ গগৈ (৩৫) ও তিখেশ্বর গোঁহাই (৫৫) নামে দুই দমকলকর্মীর। আজ সকালে বন দফতর ড্রোনের সাহায্যে সন্ধান চালায়। পরে গ্যাস কূপের পাশেই জলাশয় থেকে তাঁদের দেহ উদ্ধার করে এনডিআরএফ। অয়েল ইন্ডিয়ার মুখপাত্র ত্রিদিব হাজরিকা জানান, সম্ভবত আগুন আর গ্যাস ঘিরে ফেলেছিল দু’জনকে। প্রাণ বাঁচাতে জলে ঝাঁপ দিয়েও শেষ রক্ষা হয়নি। এই ঘটনায় জখম হয়েছেন অয়েল ইন্ডিয়ার চার কর্মী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গে কথা বলে সব ধরনের সাহায্যের আশ্বাস দেন। পেট্রোলিয়ামমন্ত্রী ঘটনাস্থলে থাকা বিশেষজ্ঞদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করেন। সিএমডির সঙ্গে বৈঠক করেন শিল্প ও বাণিজ্যমন্ত্রী চন্দ্রমোহন পটোয়ারী।

Advertisement



দুর্ঘটনায় মৃত দুই দমকলকর্মী।—ছবি পিটিআই।

গ্যাসে ও আগুনে গৃহহীনদের জন্য ১২টি ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। আজও দমকল ও অয়েল ইন্ডিয়ার বিরুদ্ধে প্রতিবাদ, বিক্ষোভ চলে। তাদের গাড়ি আক্রান্ত হয়। সেনা ও পুলিশ আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে পুরো দমে।

আরও পড়ুন: শরীরে তৈরি হচ্ছে করোনার অ্যান্টিবডি, দেশে সুস্থ হওয়ার সংখ্যা এখন বেশি

মাঝে নদীর দূরত্ব থাকায় বাঘজানের আগুন ডিব্রু-শইখোয়া জাতীয় উদ্যানে প্রত্যক্ষ প্রভাব ফেলতে পারেনি। তবে অগ্নিকাণ্ডে এলাকার পরিবেশের ব্যাপক ক্ষতি হয়েছে। আশপাশের এলাকা ও মাগুরি-মতাপুঙ বিলের জল তেলে ভরেছে। মারা গিয়েছে অনেক প্রাণী।

আরও পড়ুন: চিনা সেনা ৮ কিমি ঢুকে বসে আছে? অস্বীকারও করছে না দিল্লি

আরও পড়ুন

Advertisement