Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Afghanistan Indian: তালিবান দুঃস্বপ্ন কাটিয়ে ভারতে ফিরলেন ১৬৮ জন

দিল্লিতে নামা দু’টি বিমানের কোনওটিই কাবুল থেকে ওড়েনি। একটি রওনা হয় তাজিকিস্তানের রাজধানী দশানবে থেকে। অন্যটি কাতারের রাজধানী দোহা থেকে।

এয়ার ইন্ডিয়ার বিমানের এই ছবিটি বিদেশমন্ত্রকের মুখপাত্র শেয়ার করেছেন তাঁর টুইটার অ্যাকাউন্টে।

এয়ার ইন্ডিয়ার বিমানের এই ছবিটি বিদেশমন্ত্রকের মুখপাত্র শেয়ার করেছেন তাঁর টুইটার অ্যাকাউন্টে। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ০৮:৩৫
Share: Save:

আফগানিস্তানে আটকে থাকা ১৬৮ জনকে উদ্ধার করে দিল্লি ফিরল ভারতীয় বায়ুসেনাবাহিনীর বিমান। এর মধ্যে ১০৭ জন ভারতীয়। রবিবার সকালে দিল্লির কাছে হিন্দোন বিমানঘাঁটিতে অবতরণ করে বায়ুসেনার ওই বিমানটি। এর আগে অবশ্য রবিবার ভোরেই আরও তিনটি বিমানে কাবুল থেকে প্রায় একশোজন ভারতীয়কে উদ্ধার করে দিল্লিতে ফেরানো হয়েছে।

এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিস্তারার তিনটি বিমান রবিবার ভোরে কাতার এর রাজধানী দোহা এবং তাজিকিস্তানের রাজধানী দশানবে-র বিমানবন্দর থেকে ভারতীয়দের নিয়ে ফেরে দিল্লিতে। ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইটারে সেই খবর জানিয়েছিলেন। জানা গিয়েছে, কাবুলে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে দোহা এবং দশানবেতে পৌঁছে দিয়েছিল ভারতীয় বায়ুসেনারাই।

শনিবার কাবুল বিমানবন্দরের বাইরে উদ্ধারের অপেক্ষায় থাকা ভারতীয়দের স্থানীয় থানায় জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়েছিল। পরে ৮৫ জন ভারতীয়কে ভারতীয় বায়ুসেনার বিমান উদ্ধার করে নিয়ে যায়। প্রসঙ্গত, কাবুলের বিমানবন্দর আপাতত বাইরে থেকে নিয়ন্ত্রণ করছে তালিবান। ভিতরে অবশ্য কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের নিয়ন্ত্রণ ন্যাটোবাহিনীর হাতে। ভারতের বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ভারতকে এই ন্যাটো বাহিনী প্রতিদিন কাবুল বিমানবন্দর থেকে দু’টি করে বিমান চালনার অনুমতি দিয়েছে। আফগানিস্তানে আটকে পড়া দূতাবাস কর্মীদের আগেই উদ্ধার করে দেশে ফিরিয়েছিল ভারত। এবার তালিবান কব্জাগত দেশটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা আরও হাজার খানেক ভারতীয়কে দেশে ফেরাতে এই অনুমতি দেওয়া হয়েছে।

রবিবার ভারতীয়দের ফেরার খবর টুইটারে জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। শনিবার গভীর রাতে নেটমাধ্যমে তিনি লিখেছিলেন, ‘আফগানিস্তান থেকে ভারতীয়দের নিয়ে ঘরে ফিরছি। এয়ার ইন্ডিয়া ১৯৫৬ ইতিমধ্যেই ৮৭ জন ভারতীয়কে তাজিকিস্তান থেকে দিল্লির উদ্দেশে রওনা হয়েছে। ভারতীয়দের নিয়ে আরও বেশ কয়েকটি বিমান দেশে ফিরতে চলেছে।’ পরে আরও বেশ কয়েকটি টুইটে ভারতীয়দের রওনা হওয়া এবং বিমানে ওঠার বিশদ তথ্য দেন অরিন্দম। তাঁর শেয়ার করা একটি ভিডিয়ো ক্লিপে দেখা যায় বিমানে উঠে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিচ্ছেন ভারতীয়রা।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারতীয়দের সঙ্গে নেপালের দুই নাগরিকও দিল্লি ফিরেছেন। তবে দিল্লিতে পৌঁছলেও এখনই ঘরে ফেরা হবে না এই ভারতীয়দের। করোনা পরীক্ষা করার পর রিপোর্ট আসা পর্যন্ত তাঁদের অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE