Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Fighter Plane Crash

চলছিল প্রশিক্ষণ, একসঙ্গে ভেঙে পড়ল বায়ুসেনার জোড়া বিমান, সংঘর্ষ কি না খতিয়ে দেখা হচ্ছে

মধ্যপ্রদেশের মোরেনাতে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ এই জোড়া দুর্ঘটনা ঘটে। গোয়ালিয়রে বায়ুসেনার ঘাঁটি থেকে আকাশে উড়েছিল বিমান দু’টি। প্রশিক্ষণ চলছিল। বিমানের এক চালকের মৃত্যু হয়েছে।

বায়ুসেনার দুই যুদ্ধবিমান ভেঙে পড়ল মধ্যপ্রদেশে।

বায়ুসেনার দুই যুদ্ধবিমান ভেঙে পড়ল মধ্যপ্রদেশে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১২:৩৯
Share: Save:

বায়ুসেনার দুই যুদ্ধবিমান ভেঙে পড়ল মধ্যপ্রদেশে। প্রশিক্ষণরত অবস্থায় বিমান দু’টিতে সংঘর্ষ হয় বলে মনে করছে বায়ুসেনা কর্তৃপক্ষ। মাঝ আকাশে ভেঙে পড়ে সুখোই ৩০ এবং মিরাজ ২০০০ বিমান। মৃত্যু হয়েছে এক চালকের।

মধ্যপ্রদেশের মোরেনাতে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ এই জোড়া দুর্ঘটনা ঘটে। গোয়ালিয়রে বায়ুসেনার ঘাঁটি থেকে আকাশে উড়েছিল বিমান দু’টি। তাদের প্রশিক্ষণ চলছিল। আকাশে সংঘর্ষের পর দু’টি বিমানই ভেঙে পড়ে।

বিমানের চালকেরা দুর্ঘটনায় আহত হয়েছেন। মৃত্যু হয়েছে এক চালকের। সকাল থেকেই চলছে উদ্ধারকাজ। বিমান দু’টি একে অপরের সঙ্গে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়। দুর্ঘটনায় হতাহতের সংখ্যাও জানা যায়নি। আহত বিমানচালকেরা হাসপাতালে চিকিৎসাধীন।

ঘটনাস্থলের কিছু ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গিয়েছে বিমানের ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে চারপাশে। তবে ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

কী ভাবে এই দুর্ঘটনা ঘটল, তা জানার জন্য অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে বায়ুসেনা। মাঝ আকাশে বিমান দু’টি একে অপরের সঙ্গে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছে, না কি অন্য কোনও কারণে এই সংঘর্ষ, তা জানার চেষ্টা চলছে।

বায়ুসেনা সূত্রে খবর, দুর্ঘটনার কবলে পড়া মিরাজ ২০০০ বিমানটিতে ছিলেন এক জন চালক। তবে সুখোই ৩০ বিমানটিতে চালকের সংখ্যা ছিল ২। এঁদের মধ্যে দু’জন চালককে উদ্ধার করা গিয়েছে। আহত হলেও তাঁরা নিরাপদ। তবে তৃতীয় চালককে উদ্ধারের জন্য চপার নামিয়েছিল বায়ুসেনা। পরে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়।

রাজস্থানেও শনিবার সকালে দুর্ঘটনার কবলে পড়েছে বায়ুসেনার একটি বিমান। ভরতপুরে যান্ত্রিক ত্রুটির কারণে ভেঙে পড়ে বিমানটি। সেখানেও জোরকদমে উদ্ধারকাজ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plane Crash Madhya Pradesh IAF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE