Advertisement
১১ মে ২০২৪
UGC

UGC: কবে ভর্তি, কবে ক্লাস শুরু, দেশের সব কলেজকে নির্দেশ পাঠাল ইউজিসি

করোনা আবহে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির বার্ষিক শিক্ষা সূচি জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১১:১৮
Share: Save:

করোনা আবহে কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া ও ক্লাস শুরু করার দিন জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ইউজিসি জানিয়েছে, স্নাতক ও স্নাতকোত্তর প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে। কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীদের শূন্যস্থান পূরণের শেষ দিন ৩১ অক্টোবর। যদিও তার আগেই অর্থাৎ ১ অক্টোবর থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে বলে জানিয়েছে ইউজিসি

কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির বার্ষিক শিক্ষা সূচি জানিয়েছে ইউজিসি। বলা হয়েছে, ৩১ অগস্টের মধ্যে অনলাইন বা অফলাইনে চূড়ান্ত বর্ষের পরীক্ষা শেষ করতে হবে। বাকি বর্ষ বা সেমেস্টারের ছাত্র-ছাত্রীদের মূল্যায়ণ করা হবে তার আগের বর্ষ বা সেমেস্টারের ফল অনুযায়ী।

ইউজিসি-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ‘সিবিএসই, আইসিএসই অথবা বিভিন্ন রাজ্যের বোর্ডের ফল প্রকাশের পরেই ২০২১- ২২ শিক্ষাবর্ষের জন্য কলেজগুলি ভর্তি প্রক্রিয়া শুরু করবে। আশা করা হচ্ছে সিবিএসই, আইসিএসই অথবা বিভিন্ন রাজ্যের বোর্ডের ফল ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশ হয়ে যাবে।’ যদি দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশে দেরি হয় তা হলে প্রথম বর্ষের ক্লাস শুরু করার সময় সীমা ১৮ অক্টোবর পর্যন্ত বাড়ানো যেতে পারে বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College admission UGC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE