Advertisement
০৭ মে ২০২৪
Nafe Singh Rathee

হরিয়ানার বিরোধী নেতার খুনের ঘটনায় যু্ক্ত ব্রিটেনের গ্যাংস্টার দল? পুলিশি তদন্তে চাঞ্চল্যকর তথ্য

হরিয়ানা পুলিশের পাশাপাশি দিল্লি পুলিশও নফের খুনের তদন্ত করছে। লোকসভা নির্বাচনের আগে হরিয়ানাতে বিরোধী দলের নেতার খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। অস্বস্তিতে পড়েছে রাজ্যের বিজেপি সরকার।

UK-Based gangster could be behind on Nafe Singh Rathee’s Murder Case

ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)-এর হরিয়ানার সভাপতি নফে সিংহ রাঠী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩২
Share: Save:

হরিয়ানার বিরোধী দল ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)-এর নেতা নফে সিংহ রাঠীর খুনের সঙ্গে কি ‘সুপারি কিলার’-এর যোগ রয়েছে? পুলিশের তদন্তে উঠে আসছে এমনই চাঞ্চল্যকর তথ্য। সংবাদমাধ্যম সূত্রে খবর, নফেকে খুন করার জন্য ব্রিটেন ভিত্তিক এক কুখ্যাত গ্যাংস্টার গ্রুপকেই দায়িত্ব দেওয়া হয়েছিল! পুলিশের এফআরআই-এ নতুন করে আরও তিন জনের নাম যুক্ত করা হয়েছে বলে খবর।

রবিবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার সময় নিজের গাড়ির মধ্যেই গুলিবিদ্ধ হয়ে খুন হন আইএনএলডি নেতা নফে। শুধু তিনি একা নন, দুষ্কৃতীদের গুলিতে প্রাণ হারান তাঁর সঙ্গে থাকা আরও এক দলীয় কর্মী। আহত হন নফের তিন জন নিরাপত্তারক্ষী। হরিয়ানার ঝাজ্জার জেলার একটি রেল ক্রসিংয়ের সামনে যখন নফের গাড়ি দাঁড়ায়, তখন আচমকাই তার পাশে একটি এসইউভি এসে থামে। তার পর সেই গাড়ি থেকেই অতর্কিতে হামলা চালানো হয় নফের উপর।

পুলিশ এখনও ওই এসইউভি-র সন্ধান পায়নি। সূত্রের খবর, ঘটনার তদন্তে উঠে আসছে একের পর এক গুরপত্বপূর্ণ তথ্য। আইএনএলডি নেতা খুনের ঘটনায় ‘আন্তর্জাতিক গ্যাংস্টার’ দলের যোগ থাকার সন্দেহ করছে পুলিশ। অনুমান, অতীতে দিল্লির বিজেপি নেতা-সহ একাধিক রাজনৈতিক হত্যার সঙ্গে ওই গ্যাংস্টার দলের যোগ ছিল। পুলিশ সূত্রে আরও খবর, গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই এবং কালা জ়াথেদি-র দলের শার্পশুটার হরিয়ানার নেতার খুনের সঙ্গে যুক্ত থাকার সম্ভাবনা রয়েছে। বর্তমানে তাঁরা দিল্লির তিহাড় জেলে রয়েছেন। মঙ্গলবার পুলিশ জেলে গিয়ে তাঁদের জিজ্ঞাসাবাদ করতে পারে।

হরিয়ানা পুলিশের পাশাপাশি দিল্লি পুলিশও নফের খুনের তদন্ত করছে। শুধু বিষ্ণোইরা নন, এই খুনের ঘটনায় পর্তুগালে বসবাসকারী হিমাংশু ভাউ-এর মতো গ্যাংস্টারের যুক্ত থাকার সম্ভাবনার কথা উড়িয়ে দিচ্ছে না পুলিশ। দিল্লি পুলিশের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, ‘‘মনে করা হচ্ছে জেলবন্দি গ্যাংস্টারদের দলের সদস্যরাই টাকার বিনিময়ে নফেকে খুন করেছে।’’ পুলিশ এখনও পর্যন্ত এই খুনের ঘটনার সঙ্গে যুক্ত থাকার সন্দেহে মোট ১৫ জনের বিরুদ্ধে এফআরআই দায়ের করেছে। তাঁদের মধ্যে আছেন প্রাক্তন বিজেপি বিধায়ক নরেশ কৌশিকও।

অন্য দিকে, বিরোধীরা এই খুনের ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানাচ্ছেন। হরিয়ানার মনোহর লাল খট্টর সরকারও সেই দাবি নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে বলেই খবর। সোমবার হরিয়ানা বিধানসভায় নফে খুনে রাজ্য সরকারকে নিশানা করেন বিরোধী দলের বিধায়কেরা। সেই সঙ্গে ‘সিবিআই তদন্ত চাই’ বলেও আওয়াজ তোলেন। জবাবি ভাষণে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজে বলেন, ‘‘যদি হাউস (বিধানসভা) শুধুমাত্র সিবিআই তদন্তে সন্তুষ্ট হয়, তবে আমি সদস্যদের (বিধায়ক) আশ্বাস দিচ্ছি যে আমরা মামলাটি সিবিআইকে স্থানান্তরিত করব।’’

লোকসভা নির্বাচনের আগে হরিয়ানাতে বিরোধী দলের নেতার খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। অস্বস্তিতে পড়েছে রাজ্যের বিজেপি সরকার। রবিবারই মুখ্যমন্ত্রী মনোহর লাল জানিয়েছিলেন, এই ঘটনায় জড়িত কাউকেই রেয়াত করা হবে না। যত দ্রুত সম্ভব অভিযুক্তদের গ্রেফতার করে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। ‘স্পেশাল টাস্ক ফোর্স’ গঠন করে তদন্ত শুরু করেছে হরিয়ানা পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nafe Singh Rathee Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE