Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Umar Khalid

উমর খলিদকে মুক্তি দিল দিল্লির আদালত, কিন্তু এখনও জেলেই থাকবেন জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা

দিল্লি দাঙ্গার মূল ষড়যন্ত্রকারী হিসাবে অভিযুক্ত উমর আপাতত জেলেই থাকবেন। ছাড়া পাবেন না সইফিও। দু’জনের বিরুদ্ধে ইউএপিএ আইনের ধারায় রুজু করা মামলার এখনও নিষ্পত্তি হয়নি।

২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব দিল্লির চাঁদ বাগ পুলিয়া এলাকায় পাথর ছোড়ার অভিযোগে মামলা চলছিল উমর খালিদদের বিরুদ্ধে।

২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব দিল্লির চাঁদ বাগ পুলিয়া এলাকায় পাথর ছোড়ার অভিযোগে মামলা চলছিল উমর খালিদদের বিরুদ্ধে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২২:০০
Share: Save:

২০২০ সালের দিল্লিতে দাঙ্গার সময় পাথর ছোড়ার মামলায় প্রাক্তন ছাত্রনেতা উমর খলিদকে মুক্তি দিল দিল্লির করকরদুমা আদালত। তাঁর সঙ্গে ছাড়া পেয়েছেন আরও এক প্রাক্তন ছাত্রনেতা খালিদ সইফি। যদিও দিল্লি দাঙ্গার মূল ষড়যন্ত্রকারী হিসাবে অভিযুক্ত উমর আপাতত জেলেই থাকবেন। ছাড়া পাবেন না সইফিও। দু’জনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ)-এ রুজু করা মামলার এখনও নিষ্পত্তি হয়নি।

Advertisement

শনিবার উমর এবং সইফিকে মুক্তির নির্দেশ দেন করকরদুমা আদালতের অতিরিক্ত দায়রা বিচারক পুলস্ত্য প্রেমচলা। যদিও তাঁদের বিরুদ্ধে ইউএপিএ আইনের এফআইআরে দাবি করা হয়েছিল, দিল্লি দাঙ্গার মতো বড়সড় নাশকতার ছক কষেছিলেন উমররা।

২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব দিল্লির চাঁদ বাগ পুলিয়া এলাকায় পাথর ছোড়ার অভিযোগে মামলা চলছে উমরদের বিরুদ্ধে। বিচারক পুলস্ত্য প্রেমচলার পর্যবেক্ষণ, ওই দাঙ্গায় অভিযুক্ত অন্যদের চিহ্নিত করে গ্রেফাতারি পর্যন্ত উমরদের জেলে রাখা যাবে না। কারণ, ইতিমধ্যেই এই মামলার তদন্তের শেষে চার্জশিট দেওয়া হয়ে গিয়েছে।

বছর দুয়েক আগে দিল্লি দাঙ্গা মামলায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা উমরদের গ্রেফতারিতে প্রশ্নের মুখে পড়েছে দিল্লি পুলিশের ভূমিকা। অভিযোগ, সে সময় নরেন্দ্র মোদী সরকারের আনা এনআরসি এবং সিএএ বিরোধী আন্দোলনে যোগদানকারীদের নানা ভাবে ফাঁসানোর চেষ্টা করেছে কেন্দ্রের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ। সে কারণে দিল্লির দাঙ্গায় উমর-সহ একাধিক আন্দোলনকারীর নাম যোগ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.