Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India

India-Pakistan Relation: ভারত-পাক নিয়ে আশায় রাষ্ট্রপুঞ্জ

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের দফতর আশাবাদী, দু’দেশের মধ্যে আলোচনা হতে পারে।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। ফাইল চিত্র।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ০৮:২৯
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে ঘোরতর বাগ্‌যুদ্ধে অবতীর্ণ হয়েছে ভারত এবং পাকিস্তান। তা সত্ত্বেও রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের দফতর আশাবাদী, দু’দেশের মধ্যে আলোচনা হতে পারে।

গুতেরেসের মুখপাত্র স্তেফান দুজারিক দ্য লা রিভিয়ের বলেন, “আমরা দু’পক্ষের বক্তব্য শুনেছি। তা সত্ত্বেও আমরা আশাবাদী, দু’দেশের মধ্যে আলোচনা হতে পারে। এমন কোনও জায়গায় আলোচনা হতে পারে যেখানে প্রচারের আলো ততটা নেই।” কূটনৈতিক শিবিরের মতে, স্পষ্টত ট্র্যাক-টু আলোচনার দিকেই ইঙ্গিত করা হয়েছে। আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলের পর, স্বাভাবিক ভাবেই নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বেড়েছে। গত শনিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ভারতের বিরুদ্ধে তোপ দাগা এবং ভারতীয় কূটনীতিক স্নেহা দুবের জবাবের জেরে পরিস্থিতি অদূর ভবিষ্যতে কিছুটা উত্তপ্ত হয়ে উঠতে পারে, এমন আশঙ্কা রয়েছে কূটনৈতিক শিবিরে। সে আশঙ্কা থেকে রাষ্ট্রপুঞ্জের শীর্ষ অফিস যে মুক্ত নয়, তা গুতেরেসের মুখপাত্রের মন্তব্য থেকেই স্পষ্ট। বিদেশ মন্ত্রকের তরফে অবশ্য পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা উড়িয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India pakistan United Nation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE