Advertisement
১৬ জুলাই ২০২৪
Privatisation

Bank Bill: ব্যাঙ্ক-বিল নিয়ে ধোঁয়াশাই

সরকারের একটি সূত্রের দাবি, আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা ও মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠক হলেও সেখানে ব্যাঙ্ক বেসরকারিকরণের বিল নিয়ে আলোচনা হয়নি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ০৮:০৯
Share: Save:

সংসদের চলতি অধিবেশনে ব্যাঙ্ক বেসরকারিকরণের বিল আসবে কি না, তা নিয়ে ধোঁয়াশা বজায় রইল। বাজেটের ঘোষণা মতো চলতি অর্থ বছরে দু’টি ব্যাঙ্কের বেসরকারিকরণ হবে না বলে ইঙ্গিত দিলেও মোদী সরকার তার আইনি রাস্তা তৈরি করে রাখতে চাইছিল। ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য ব্যাঙ্ক আইনে সংশোধনী বিল শীতকালীন অধিবেশনের জন্য তালিকাভুক্ত করা হয়েছিল। কিন্তু সংসদের অধিবেশনের আর মাত্র ছ’টি কাজের দিন বাকি রয়েছে। এখনও পর্যন্ত বিল পেশ হয়নি। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরেও সরকারের মন্ত্রীরা ব্যাঙ্ক বেসরকারিকরণের বিলে সিলমোহর পড়েছে কি না, তা নিয়ে মুখ খুলতে চাননি।

সরকারের একটি সূত্রের দাবি, আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা ও মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠক হলেও সেখানে ব্যাঙ্ক বেসরকারিকরণের বিল নিয়ে আলোচনা হয়নি। এ দিন তা আলোচ্যসূচিতে ছিল না। ফলে সংসদের চলতি অধিবেশনে এই বিল আসবে কি না, তা এখনও অনিশ্চিত। সরকারের আর একটি সূত্রের ব্যাখ্যা, বৃহস্পতিবার থেকে ব্যাঙ্কের কর্মী-অফিসার সংগঠনগুলির দু’দিনের ধর্মঘট শুরু হচ্ছে। তার আগে ব্যাঙ্ক বেসরকারিকরণ নিয়ে উচ্চবাচ্য করতে চাইছে না কেন্দ্র। ধর্মঘট মিটে গেলে আগামী সপ্তাহে বিল পেশ করা হতে পারে। ২৩ ডিসেম্বর শীতকালীন অধিবেশনে ইতি পড়ার কথা। আজ সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, অধিবেশন কাটছাঁট করা হবে না।

ব্যাঙ্ক বেসরকারিকরণের বিল নিয়ে অনিশ্চয়তা বজায় থাকলেও সরকারি সূত্রে জানা গিয়েছে, শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি বিল আসার কোনও সম্ভাবনা নেই। ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণের জন্য বিল আনার আগে সরকার আরও আলাপ-আলোচনা করতে চাইছে। রিজ়ার্ভ ব্যাঙ্ক নিজস্ব ডিজিটাল কারেন্সি চালু করবে বলে আগেই ঘোষণা হয়েছিল। সেই বিষয়টি এই বিলের মধ্যে কী ভাবে থাকবে, তা এখনও স্পষ্ট নয়। তাই শীতকালীন অধিবেশনে তাড়াহুড়ো করে বিল আনতে চাইছে না কেন্দ্র। তবে তথ্য সুরক্ষা বিল নিয়ে আগামী কাল সংসদে যৌথ সংসদীয় কমিটির রিপোর্ট পেশ হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Privatisation Banking Sector
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE