Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coromandel Express Accident

করমণ্ডল-তদন্তে আরও দু’তিন দিন সময় লাগবে, জানিয়ে দিলেন রেল সুরক্ষা কমিশনার

রেল সুরক্ষা কমিশনার এএম চৌধুরী জানিয়েছেন, সাক্ষ্যগ্রহণ চলছে। এ পর্যন্ত ৫-৬ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাঁরা সকলেই রেলের কর্মী এবং চালক। গ্রামবাসীদের সাক্ষ্য এখনও নেওয়া হয়নি।

image of train accident

ওড়িশার বালেশ্বরে দুর্ঘটনাস্থল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:১৩
Share: Save:

বালেশ্বর দু্র্ঘটনার তদন্ত শেষ করতে আরও ২-৩ দিন সময় লাগবে। সোমবার জানিয়ে দিলেন রেলের তদন্তকারী দলের প্রধান রেল সুরক্ষা কমিশনার (দক্ষিণ-পূর্ব সার্কল) এএম চৌধুরী। তিনি জানিয়েছেন, সাক্ষ্যগ্রহণ করা হচ্ছে। ২-৩ জনকে জিজ্ঞেস করলে কাজ শেষ হবে না। যদিও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রবিবার জানিয়েছিলেন, বালেশ্বরে দুর্ঘটনা নিয়ে শীঘ্রই রিপোর্ট প্রকাশ করবে রেলের নিরাপত্তা সংক্রান্ত কমিশনার (সিআরএস)।

গত শুক্রবার বালেশ্বরে দুর্ঘটনার তদন্তে নামে রেল সুরক্ষা কমিশনার (দক্ষিণ-পূর্ব সার্কল)। সেই নিয়ে এই প্রথম মুখ খুললেন রেল সুরক্ষা কমিশনার চৌধুরী। সোমবার খড়্গপুরে তিনি জানিয়েছেন, সাক্ষ্যগ্রহণ চলছে। এ পর্যন্ত ৫-৬ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাঁরা সকলেই ট্রেনের কর্মী এবং চালক। গ্রামবাসীদের সাক্ষ্য এখনও নেওয়া হয়নি। কেউ সাক্ষ্য দিতে চাইলে, তা গ্রহণ করার জন্য রেল প্রস্তুত বলে জানিয়েছেন চৌধুরী। তবে তদন্ত শেষ হতে সময় লাগবে। তাঁর কথায়, ‘‘এটা এতটাও সহজ নয় যে, ২-৩ জনকে জিজ্ঞেস করলেই হয়ে যাবে। আরও ২-৩ দিন সময় লাগবে।’’

যদিও রবিবার সকালে দুর্ঘটনাস্থলে দাঁড়িয়ে রেলমন্ত্রী বলেছিলেন, “রেলের নিরাপত্তা সংক্রান্ত কমিশনার (সিআরএস) শনিবার দুর্ঘটনাস্থলে ছিলেন... সিআরএস সকলের সঙ্গে কথা বলেছেন, এবং দ্রুত তদন্ত এগিয়েছেন। দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা গিয়েছে।’’ এর পরই তিনি বলেন, ‘‘এই কাজ যাঁরা ঘটিয়েছেন তাঁদেরও চিহ্নিত করে ফেলা হয়েছে। সিআরএস তদন্ত রিপোর্ট, এই দুর্ঘটনার কারণ খুব শীঘ্রই জানা যাবে।’’ রেলের নিরাপত্তা সংক্রান্ত কমিশনার অবশ্য সোমবার আরও একটু সময় লাগার কথা জানিয়েছেন।

চৌধুরী জানিয়েছেন, ঘটনাস্থলে গিয়ে সিগন্যাল, ইন্টারলকিং সিস্টেম, সবই খতিয়ে দেখা হচ্ছে। এই নিয়ে এখনই কোনও কথা বলবেন না তিনি। তাঁর কথায়, ‘‘দুর্ঘটনাস্থলে গিয়ে যা দেখার দরকার ছিল, সব দেখে এসেছি। এখন কিছু বলব না। অপেক্ষা করতেই হবে। আমায় পুরোটা দেখতে দিন।’’ তদন্ত শেষে রেল বোর্ডকে রিপোর্ট দেওয়া হবে বলে জানিয়েছেন চৌধুরী।

রেলওয়ে বোর্ড বালেশ্বরের ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ করেছে। সিবিআই তদন্ত করলে কি সংঘাতের সম্ভাবনা তৈরি হবে? সাংবাদিকদের প্রশ্নের জবাবে চৌধুরী এই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘‘২টো তদন্ত পাশাপাশি চলতে পারে। তাতে কিছু যায় আসে না। ওদের দেখার অ্যাঙ্গেল (দৃষ্টিকোণ) এক, আমাদের আর এক। কোনও অসুবিধা নেই।’’

রেল সূত্রে খবর, তদন্তের জন্য দুর্ঘটনার দিনের রেলের বিভিন্ন নথিপত্র চাওয়া হয়েছে। সে সমস্ত নথিপত্র নিয়ে রেল কর্মীরা খড়্গপুরে মাল্টি ডিসিপ্লিনারি জোনাল ট্রেনিং ইনস্টিটিউটে রেল সুরক্ষা কমিশনারের সামনে উপস্থিত হয়েছেন। সোম এবং মঙ্গলবার এই জিজ্ঞাসাবাদ চলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Odisha Triple Train Accident Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE