×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

কেন্দ্রকে না বলে নিজের দলের নেতাদের পরামর্শ দিন, মনমোহনের চিঠির কড়া জবাব হর্ষ বর্ধনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ এপ্রিল ২০২১ ১৭:২২
মনমোহন সিংহ ও হর্ষ বর্ধন।

মনমোহন সিংহ ও হর্ষ বর্ধন।
ফাইল চিত্র।

টিকাকরণে আরও অনেক বেশি স্বচ্ছতা নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। তার জবাব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

সোমবার টুইটে হর্ষ বর্ধন লেখেন, ‘মনমোহন সিংহজি, ইতিহাস আপনার প্রতি সদয় হত যদি আপনার দেওয়া পরামর্শ আপনার দলের নেতারা মেনে চলতেন’। এ কথা বলার পরেই প্রাক্তন প্রধানমন্ত্রীর চিঠির জবাব দিয়েছেন হর্ষ বর্ধন।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী অভিযোগ করেন, বিশ্বের সব দেশের সঙ্গে মিলে ভারতের যে বিজ্ঞানীরা টিকা তৈরি করেছেন তাঁদের এখনও পর্যন্ত এক বারের জন্যও ধন্যবাদ জানাননি কংগ্রেসের কোনও নেতা। শুধু তাই নয়, কংগ্রেস শাসিত অনেক রাজ্যের সরকার তো টিকা নিয়ে মিথ্যে প্রচারও করছে। তার ফলে সাধারণ মানুষের মনে একটা ধন্ধ তৈরি হচ্ছে।

যদিও কংগ্রেসের অনেক নেতা প্রকাশ্যে টিকার নিন্দা করার পরে গোপনে টিকা নিয়েছেন বলে অভিযোগ করেছেন হর্ষ বর্ধন। কারণ তাঁরা জানেন, এই টিকার কার্যকারিতা কতটা। তাই মুখে মিথ্যা প্রচার করলেও তাঁরা নিজেদের সুরক্ষিত করতে বাধ্য হয়েছেন বলেও অভিযোগ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর।

মনমোহন যে চিঠি লিখেছেন, তাতে বেশ কিছু ভুল তথ্য তিনি দিয়েছেন বলেও কটাক্ষ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। যেমন, টিকা তৈরি ও বণ্টনের জন্য টাকা বরাদ্দ রাখার যে বিষয় মনমোহন বলেছেন, সেটা অনেক আগে থেকেই তৈরি রেখেছে ভারত সরকার।

মনমোহন মোদী সরকারকে পরামর্শ দিয়েছেন সেটা ঠিক, কিন্তু নিজের দলের নেতাদেরই তিনি পরামর্শ দিতে পারেননি বলেও কটাক্ষ করেছেন হর্ষ বর্ধন। তাঁর মন্তব্য, ‘‘দেশের প্রতি আপনার এই চিন্তার জন্য ধন্যবাদ। আমরাও দেশের জন্য একই ধরনের চিন্তাভাবনা করছি। কিন্তু আপনার দলের নেতাদেরও কিছু পরামর্শ দিন। তা হলে পরিস্থিতি এমন দাঁড়ায় না।’’

Advertisement