Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Uttar Pradesh

UP syllabus, Works of Tagore removed: উত্তমপ্রদেশ: পাঠ্যসূচি থেকে বাদ রবি ঠাকুরের গল্প, ঢুকল রামদেব আর যোগীর লেখা বই

দ্বাদশ শ্রেণির ইংরেজির পাঠ্যসূচি থেকে বাদ পড়েছে আরকে নারায়ণের গল্প ‘অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে’, মুকুল আনন্দের ‘দ্য লস্ট চাইল্ড’।

পাঠ্যসূচি থেকে বাদ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প। অন্তর্ভুক্ত যোগী আদিত্যনাথ এবং বাবা রামদেবের লেখা

পাঠ্যসূচি থেকে বাদ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প। অন্তর্ভুক্ত যোগী আদিত্যনাথ এবং বাবা রামদেবের লেখা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৮:৫৭
Share: Save:

উত্তরপ্রদেশ বোর্ডের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়ল রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটি’ গল্পটি। চলতি বছর থেকে দশম এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি বিষয়ে এনসিইআরটি-র সিলেবাস চালু করেছে যোগী সরকার। তা থেকে বাদ পড়েছে ‘ছুটি’ গল্পের ইংরেজি তর্জমা ‘দ্য হোম কামিং’, দেশের প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের প্রবন্ধ ‘দ্য উইমেনস এডুকেশন’।

অন্য দিকে, কিছু দিন আগেই উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ অনুযায়ী চৌধুরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের পাঠ্যক্রমে রামদেবের বই ‘যোগ চিকিৎসা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ এবং সাধনা’ অন্তর্ভুক্ত হয়েছে। যা নিয়েও জোর বিতর্ক। এ বার দ্বাদশ ও দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে রবীন্দ্রনাথ ঠাকুর, রাধাকৃষ্ণণের লেখা বাদ পড়ায় নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

দ্বাদশ শ্রেণির ইংরেজির সিলেবাস থেকে বাদ পড়েছে আরকে নারায়ণের গল্প ‘অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে’, মুকুল আনন্দের ‘দ্য লস্ট চাইল্ড’। শেলির মতো কবির কবিতাও পড়ানো হবে না উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ গিয়েছে সরোজিনী নায়ডুর কবিতা ‘দ্য ভিলেজ সং’ এবং রাজাগোপালাচারির রচনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE