Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Lucknow: বিরল ‘রাপুনজেল সিনড্রোম’-এ আক্রান্ত কিশোরী, পেট থেকে বার হল দু’কেজি চুল

সংবাদ সংস্থা
লখনউ ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৩:১১


প্রতীকী ছবি।

প্রায় দু’কেজি চুল! ছিল পেটের মধ্যেই। ১৭ বছরের মেয়েটি আক্রান্ত হয়েছে বিরল ‘রাপুনজেল সিনড্রোম’-এ। সেই মেয়েকেই প্রাণে বাঁচালেন লখনউ হাসপাতালের চিকিৎসকেরা। অস্ত্রোপচার করে বার করলেন দু’কেজি চুল। শেষ কয়েক দিন ধরে পেটে ব্যথা হচ্ছিল তার, গ্যাস হচ্ছিল শরীরে। তাই নিয়েই হাসপাতালে সিটি স্ক্যান করাতে নিয়ে গিয়েছিলেন ওই কিশোরীর পরিবারের লোকেরা। তাতেই ধরা পড়ে এই বিরল রোগের কথা।

চিকিৎসক এসআর সমাদ্দার বলেছেন, ‘‘আমি এন্ডোস্কপি করে এই চুলের বলের সন্ধান পাই। মুখে কোনও ভাবে চুল ঢুকে গিয়েছিল কি না, প্রশ্ন করি ওই মেয়েটিকে। সে এমন কোনও ঘটনার কথা মনে করতে পারেনি। মানসিক সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের শরীরে এমন সমস্যা মাঝে মধ্যে দেখা যায়। সেই কারণেই বার বার প্রশ্ন করতে থাকি। শেষে মেয়েটি স্বীকার করে, চুল টেনে খেয়ে ফেলার প্রসঙ্গ।’’

Advertisement

যদিও অস্ত্রোপচার করার পর আপাতত সুস্থই আছে মেয়েটি। পরিবারের লোকেরাও জানিয়েছেন, মানসিক ভাবে অসুস্থ মেয়ের দিকে সব সময় নজর রাখা সম্ভব হয় না। কখন সে আপন খেয়ালে চুল খেয়ে ফেলে, তা দেখা হয়নি বলেই হয়তো এই পরিস্থিতি হয়েছে। এ বার থেকে অন্য রকম ব্যবস্থা নেওয়ার কথা ভাববেন বলেও জানিয়েছেন পরিবারের লোকেরা।

আরও পড়ুন

Advertisement