Advertisement
০২ মার্চ ২০২৪
Uttar Pradesh

‘উত্তরপত্রে ১০০ টাকার নোট আটকে দিও’, পরীক্ষার্থীদের পরামর্শ প্রিন্সিপালের

শেখাচ্ছেন প্রশ্নের উত্তর না জানালেও কী পদ্ধতিতে নম্বর পাওয়া যাবে।

ছাত্রদের নকল করার টিপস দিচ্ছেন শিক্ষক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

ছাত্রদের নকল করার টিপস দিচ্ছেন শিক্ষক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ১২:৩২
Share: Save:

তিনি স্কুলের প্রিন্সিপাল। নিজের স্কুলের ছাত্রছাত্রীদেরই তিনি শেখাচ্ছেন কী ভাবে টুকলি করতে হবে বোর্ডের পরীক্ষায়। শেখাচ্ছেন প্রশ্নের উত্তর না জানালেও কী পদ্ধতিতে নম্বর পাওয়া যাবে। সেই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়়তেই বুধবার গ্রেফতার করা হয়েছে ওই স্কুলের প্রিন্সিপালকে।

উত্তরপ্রদেশের লখনউ থেকে ৩০০ কিলোমিটার দূরে মৌ জেলার একটি বেসরকারি স্কুলের ম্যানেজার কাম প্রিন্সিপাল প্রবীণ মল। তিনি নিজের স্কুলের ছাত্রদের পরীক্ষায় নকল করার টিপস দিয়েছেন। সেই টিপস দেওয়ার সময় এক ছাত্র নিজের মোবাইলে লুকিয়ে গোটা ঘটনার ভিডিয়ো করেছিল। সেই ভিডিয়ো আপলোড করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অভিযোগ পোর্টালে বিষয়টি জানান। তার পরই গ্রেফতার করা হয়েছে ওই শিক্ষককে।

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ছাত্রদের উদ্দেশে টিপস দিচ্ছেন তিনি। সে সময় সেখানে দাঁড়িয়ে ছিলেন কিছু অভিভাবকও। সকলের সামনেই তিনি বলছেন, ‘‘আমি চ্যালেঞ্জ করছি, আমার কোনও ছাত্র ফেল করেনি। তাই তোমাদের চিন্তার কারণ নেই।’’

দু’মিনিটের সেই ভিডিয়োতে ছাত্রদের তিনি বলছেন, ‘‘তোমরা নিজেদের মধ্যে কথা বলে উত্তরপত্রে লিখতে পারো। কিন্তু কারও হাত ধরে টানবে না। ভয় পেও না। যো স্কুলে তোমাদের পরীক্ষা সেন্টার হবে সেখানকার শিক্ষকরা আমার বন্ধু। টুকতে গিয়ে ধরা পড়লে তাঁরা এক-দু’টো চড় মারতে পারে। সেটা সহ্য করে নেবে।’’ এই শুনে জনতার উত্তর, ‘‘সহি হ্যায়’’।

আরও পড়ুন: রেষারেষির জের! কোয়মবত্তূরে যাত্রিবাহী বাসে লরির ধাক্কা, মৃত ১৯

তবে পরীক্ষার্থীদের টুকতে বলেই ক্ষান্ত থাকেননি তিনি। উত্তর না লিখে বা ভুল লিখেও কী ভাবে নম্বর পাওয়া যেতে পারে, সে উপায় বাতলেছেন। এ ব্যাপারে ছাত্রদের উদ্দেশে তাঁর পরামর্শ, ‘‘কোনও উত্তর ছেড়ে এসো না। উত্তরপত্রে ১০০ টাকার একটি নোট দিয়ে এসো। শিক্ষক তোমাকে নম্বর দেবেনই। ধরো, চার নম্বরের প্রশ্নের উত্তর তুমি ভুল লিখেছ, কিন্তু এই কাজের জন্য তোমাকে তিন নম্বর দেবেন।’’ দেখুন সেই ভিডিয়ো—

মঙ্গলবার থেকে শুরু হয়েছে উত্তরপ্রদেশ সেকেন্ডারি এডুকেশন বোর্ডের পরীক্ষা। সারা রাজ্যের দশম ও দ্বাদশ শ্রেণির প্রায় ৫৬ লক্ষ পরীক্ষার্থী বসেছে সেই পরীক্ষায়। গণটুকলি রুখতে এ বছর বিশেষ ব্যবস্থাও করা হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফে।

আরও পড়ুন: ব্যস্ত স্টেশনে হঠাৎ উল্টোদিকে চলতে শুরু করল এস্কালেটর! তার পর?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE