Advertisement
১৬ জুন ২০২৪
Uphaar Fire

উপহার থিয়েটার অগ্নিকাণ্ডে রায় সংশোধনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

১৯৯৭ সালে দক্ষিণ দিল্লির এই উপহার  থিয়েটারে ‘বর্ডার’ সিনেমা চলাকালীন আগুন লেগেছিল। সেই ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়।

অগ্নিকাণ্ডে বিধ্বস্ত উপহার থিয়েটার। —ফাইল চিত্র

অগ্নিকাণ্ডে বিধ্বস্ত উপহার থিয়েটার। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৫২
Share: Save:

দিল্লির উপহার থিয়েটারে অগ্নিকাণ্ডের ঘটনায় রায় সংশোধনের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি এসএ বোবডে, বিচারপতি এনডব্লিউ রামানা ও বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ জানিয়ে দেয়, ওই মামলা আর নতুন করে চালানো সম্ভব নয়। শীর্ষ আদালতের এই নির্দেশে স্বস্তিতে উপহার-ট্র্যাজেডির দুই অভিযুক্ত সুশীল অনসল ও গোপাল অনসল। তবে এই নির্দেশে খুশি নন আবেদনকারীরা।

এ দিন শীর্ষ আদালতের প্রধান বিচারপতির নেতৃত্বে ওই বেঞ্চ জানিয়ে দেয়, ‘‘আমরা রায় সংশোধনের আর্জি ও সেই সম্পর্কিত নথিপত্র খতিয়ে দেখেছি। আমাদের মতে, এই মামলা থেকে নতুন করে কিছু বেরনোর নেই। তাই রায় সংশোধনের আর্জি খারিজ করে দেওয়া হল।’’

১৯৯৭ সালের ওই ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই সন্তানকে হারিয়েছিলেন নীলা কৃষ্ণমূর্তি। এ দিন শীর্ষ আদালতের রায়ের পর হতাশায় ভেঙে পড়েছেন তিনি। বলেছেন, ‘‘সাধারণ নাগরিকদের জন্য কোনও বিচারই নেই। আমরা বিশ্বাস রেখেছিলাম এবং সেটা ভুল প্রমাণিত হল। এটা শুধু মাত্র বড়লোকদের জন্যই। বিচার পেতে, আমাদের উচিত বিক্ষোভ দেখানো, সংবাদমাধ্যমে এ সব তুলে ধরা। তা ছাড়া আমরা সুবিচার পাব না।’’

আরও পড়ুন: ‘উত্তরপত্রে ১০০ টাকার নোট আটকে দিও’, পরীক্ষার্থীদের পরামর্শ প্রিন্সিপালের

আরও পড়ুন: চিকিৎসককে সপাটে চড়, প্রসূতি মৃত্যুতে উত্তেজনা একবালপুরের হাসপাতালে​

১৯৯৭ সালে দক্ষিণ দিল্লির এই উপহার থিয়েটারে ‘বর্ডার’ সিনেমা চলাকালীন আগুন লেগেছিল। সেই ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়। ঘটনায় ওই থিয়েটারের মালিক, দুই ভাই সুশীল ও গোপালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে মামলা দায়ের হয়। তাঁরা জেলও খাটেন। তাঁদের দু’জনকেই মোট ৬০ হাজার টাকা জরিমানার নির্দেশও দেওয়া হয়। এই শর্তেই ২০১৫ সালের অগস্ট মাসে জেল থেকে মুক্তি পান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE