×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

উত্তরপ্রদেশে ধরাশায়ী বিজেপি, পঞ্চায়েত ভোটে কেল্লা ফতে অখিলেশের সমাজবাদী পার্টির

সংবাদ সংস্থা
লখনউ ০৬ মে ২০২১ ১৫:৫০
অখিলেশ যাদব এবং যোগী আদিত্যনাথ

অখিলেশ যাদব এবং যোগী আদিত্যনাথ
ফাইল চিত্র

উত্তরপ্রদেশে ত্রিপ্তর পঞ্চায়েত ভোটে ধরাশায়ী হল বিজেপি। যোগী আদিত্যনাথের রাজ্যের ৭৫টি জেলা পঞ্চায়েতের (জেলা পরিষদ) ৩০৫০টি আসনের মধ্যে আপনা দল (এস)-এর মত জোটসঙ্গীদের নিয়ে বিজেপি-র ঝুলিতে ৯০০-র সামান্য বেশি। সহযোগীদের নিয়ে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি ১০০০ পেরিয়েছে। বিএসপি প্রায় ৩১৫ এবং কংগ্রেস ১২৫টির মত আসনে জিতেছে। রাষ্ট্রীয় লোকদল এবং আম আদমি পার্টি পেয়েছে প্রায় ৭০টি করে আসনে জিতেছে। বাকি আসনগুলি দখল করেছেন নির্দলে এবং অন্যেরা।

রবিবার থেকে উত্তরপ্রদেশের ৭৫টি জেলায় ত্রিস্তর পঞ্চায়েত ভোটের গণনা পর্যায়ক্রমে শুরু হয়েছে। জেলা পঞ্চায়েতে ৩,০৫০, ক্ষেত্র (ব্লক) পঞ্চায়েতে প্রায় ৭৫ হাজার এবং গ্রাম পঞ্চায়েতে ৭ লক্ষেরও বেশি আসন রয়েছে। যদিও তিনটি স্তরে লক্ষাধিক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। লড়াইয়ে রয়েছেন প্রায় সাড়ে ১৩ লক্ষ প্রার্থী। গণনার প্রবণতা বলছে, বহু ক্ষেত্রেই ব্লক এবং গ্রাম পঞ্চায়েত গঠনে নির্দল প্রার্থীদের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। বিজেপি এবং অখিলেশ শিবিরের দাবি জয়ী নির্দলদের অধিকাংশই তাদের সমর্থক।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচন কেন্দ্র বারাণসী, ‘রাম জন্মভূমি’ অযোধ্যা এবং শ্রীকৃষ্ণের মথুরা জেলা পঞ্চায়েতে বিজেপি হেরে গিয়েছে। বারাণসী ও অযোধ্যায় সমাজবাদী পার্টি এবং মথুরায় সদ্যপ্রয়াত অজিত সিংহের দল আরএলডি সবচেয়ে বেশি আসনে জিতেছে। তবে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জেলা গোরক্ষপুরে বিজেপি-র ফল তুলনামূলক ভাবে ভালো। কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর লোকসভা কেন্দ্র রায়বরেলীর জেলা পঞ্চায়েতের ৫২টি আসনের মধ্যে সমাজবাদী পার্টি ১৪, কংগ্রেস ১০ এবং বিজেপি-৯টি আসনে জিতেছে। বাকিগুলি গিয়েছে নির্দলদের দখলে। আগামী বছরের গোড়ায় উত্তরপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে এই ফল পদ্ম শিবিরকে চাপে রাখবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

Advertisement
Advertisement