Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

UP Block Chairperson Election: যোগীর বিপুল জয় উত্তরপ্রদেশের ব্লক পঞ্চায়েতে, বিধ্বস্ত অখিলেশ

সংবাদ সংস্থা
লখনউ ১০ জুলাই ২০২১ ১৮:০৪
যোগী আদিত্যনাথ এবং অখিলেশ ষাদব।

যোগী আদিত্যনাথ এবং অখিলেশ ষাদব।
ফাইল চিত্র।

জেলা পঞ্চায়েতের (জেলা পরিষদ) পর এ বার উত্তরপ্রদেশ ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান (ব্লক প্রমুখ) নির্বাচনেও বড় জয় পেতে চলেছে বিজেপি। শনিবার রাজ্যের ৪৭৬টি ব্লকের চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান নির্বাচন হয়। ‘তাৎপর্যপূর্ণ ভাবে’ তার মধ্যে ৩৪৯টি পদে কোনও প্রতিদ্বন্দ্বিতা হয়নি। এর মধ্যে ৩৩৪টিই জিতে নিয়েছে বিজেপি। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি জেতে ৭টিতে।

রাজধানী লখনউ এবং মুলায়ম, অখিলেশের প্রাক্তন নির্বাচনী কেন্দ্র কনৌজের সবগুলি ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান পদ জিতেছে বিজেপি। আগরা জেলাতেও তাই। সীতাপুর জেলার ১৯টির মধ্যে ১৫টি এবং হরদোই জেলার ১৯টির মধ্যে ১৪টি গিয়েছে গেরুয়া শিবিরের দখলে। মুজফ্‌ফরনগর জেলার ৯টি ব্লক পঞ্চায়েতে মধ্যে ৮টিতে বিজেপি জিতেছে। রাষ্ট্রীয় লোকদলের ঝুলিতে একটি।

রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েত ভোটে জেতা মোট আসন সংখ্যার হিসেবে গত মে মাসে বিজেপি-র সঙ্গে সমানে টক্কর দিয়েছিল অখিলেশের দল। কিন্তু তার দু’মাসের মধ্যে জেলা এবং ব্লক স্তরের পঞ্চায়েতের অধ্যক্ষ বাছাইয়ের ভোটে অধিকাংশ ক্ষেত্রেই জয়ী পদ্ম-শিবির। এই পরিস্থিতিতে সমাজবাদী পার্টি-সহ কয়েকটি বিরোধী দল যোগী আদিত্যনাথের সরকারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে নির্দল ও অন্যান্য দলগুলির জয়ী প্রার্থীদের সমর্থন আদায়ের অভিযোগ তুলেছে।

Advertisement

মে মাসের ভোটে রাজ্যের ৭৫টি জেলা পঞ্চায়েতের ৩,০৫০টি আসনের মধ্যে আপনা দল (এস)-এর মত জোটসঙ্গীদের নিয়ে বিজেপি-র ঝুলিতে গিয়েছিল ৯০০-র সামান্য বেশি। সহযোগীদের নিয়ে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিও প্রায় সমসংখ্যক আসন পেয়েছিল। বিএসপি প্রায় ৩১৫ এবং কংগ্রেস ১০০টির মতো আসনে জেতে। নির্দলেরা প্রায় হাজারের বেশি আসন। কিন্তু সম্প্রতি ৬৭টি জেলা পঞ্চায়েতের চেয়ারম্যান পদে জেতে বিজেপি। সমাজবাদী পার্টি মাত্র ৬টিতে। ব্লক পঞ্চায়েতের প্রায় ৭৫ হাজার আসনের মধ্যেও শাসক এবং প্রধান বিরোধী দলের দখলে ছিল প্রায় সমান সংখ্যক কেন্দ্র।

আরও পড়ুন

Advertisement