×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

স্রেফ ‘মুছে’ গিয়েছে তপোবন বাঁধ, প্রাথমিক নজরদারিতে সামনে এল ভয়াবহ ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১০:৫১
জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত বাঁধ।

জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত বাঁধ।
ছবি: টুইটার থেকে

উত্তরাখণ্ডে হিমবাহ ফেটে ভয়াবহ জলোচ্ছ্বাসের জেরে মানচিত্র থেকে ‘ধুয়ে মুছে সাফ’ তপোবন বিষ্ণুগড় জলবিদ্যুৎ প্রকল্পের একটি বড় অংশ। প্রাথমিক নজরদারি চালানোর পর ভারতীয় বিমান বাহিনী সূত্রে এমনটাই খবর। নজরদারি বিমানের মাধ্যমে তোলা যে ছবি হাতে এসেছে তাতে দেখা গিয়েছে, ধউলিগঙ্গা এবং ঋষিগঙ্গার সঙ্গমস্থলে অবস্থিত ওই বাঁধটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে।

উত্তরাখণ্ডের রাজধানী দেহরাদূন থেকে ওই জলবিদ্যুৎ প্রকল্প ২৮০ কিলোমিটার পূর্বে। জানা যাচ্ছে, তপোবনের কাছাকাছি মালারি উপত্যকায় প্রবেশের দু’টি সেতু প্রবল জলোচ্ছ্বাসে আক্ষরিক অর্থেই ভেসে গিয়েছে। বিমানবাহিনীর একটি সূত্র বলছে, “নন্দাদেবী হিমবাহ থেকে নীচে ধউলিগঙ্গা এবং অলকানন্দার তীর বরাবর পিপলকোটি এবং চামোলি পর্যন্ত ধ্বংসস্তূপ দেখা গিয়েছে।” তবে জোশীমঠ থেকে তপোবন যাওয়ার রাস্তা অক্ষত রয়েছে বলেও জানা গিয়েছে। কিন্তু উপত্যকায় চলা বিভিন্ন নির্মাণকাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

৩ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছিল ৫২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনকারী ওই কেন্দ্রটি। ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন লিমিটেড (এনটিপিসি) জানিয়েছে, জলোচ্ছ্বাসের জেরে তপোবন বিষ্ণুগড় বিদ্যুৎকেন্দ্রের একটি বড় অংশের ক্ষতি হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

Advertisement
Advertisement