×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

উত্তরাখণ্ডে চিন সীমান্তের কাছেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ব্রিজ

সংবাদ সংস্থা
দেহরাদূন ২৪ জুন ২০২০ ১৩:৩৯
লরি যখন সেতুর মাঝ বরাবর তখন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ব্রিজটি। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

লরি যখন সেতুর মাঝ বরাবর তখন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ব্রিজটি। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

মাটি খোঁড়ার যন্ত্র নিয়ে পার করার সময় ভেঙে পড়ল একটি বেইলি ব্রিজ। সোমবার ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলায়। মঙ্গলবার ঘটনার কথা জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে। ওই সেতু থেকে ভারত-চিন সীমান্ত মাত্র ৫০ কিলোমিটার দূরে।

সেতু ভেঙে পড়ার ভিডিয়ো মঙ্গলবার ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। সেখানে দেখা যাচ্ছে, মাটি খননের জেসিবি মেশিন নিয়ে একটি লরি সেতু পার হচ্ছিল। লরিটি যখন সেতুর মাঝ বরাবর তখনই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেটি। এই সেতু ভাঙার ঘটনায় ওই লরির চালক ও মেশিন অপারেটর গুরুতর আহত হয়েছেন। তাঁদের মুনসারির হাসপাতালে ভর্তি করা হয়েছে।

৪০ ফুট লম্বা ওই বেইলি সেতু তৈরি হয়েছিল ২০০৯-এ। সহ্য ক্ষমতার চেয়ে বেশি ভারের জন্যই সেটি ভেঙে পড়েছে বলে জানিয়েছেন মুনসারির জেলাশাসক একে শুক্ল। তিনি বলেছেন, ওই সেতু ১৮ টন ভার বহন করতে পারে। কিন্তু সেখান দিয়ে পার হওয়া মেশিন সমেত লরির ওজন ছিল ২৬ টন। অতিরিক্ত ওজন নিয়ে যাওয়ার জন্য লরির চালকের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় প্রায় ১৬ হাজার, দেশে মোট আক্রান্ত ছাড়াল সাড়ে চার লাখ

এই সেতু ভেঙে যাওয়ায় জোরহ ভ্যালির প্রায় ১৫টি সীমান্তবর্তী গ্রাম বিচ্ছিন্ন হয়ে পড়ল। এই ব্রিজ ফের বানাতে কমপক্ষে ১৫ দিন লাগবে বলে জানিয়েছেন সেখানকার জেলাশাসক। দেখুন সেই ভিডিয়ো—


Advertisement