Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Justice UU Lalit

Bilkis Bano: বিলকিসের ধর্ষকদের জেলে ফেরাতে চিঠি

বিলকিস মামলায় ১১ জন ধর্ষককে মুক্তি দেওয়া নিয়ে ইতিমধ্যেই গুজরাত সরকারকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ০৭:৩৪
Share: Save:

বিলকিস বানোর ধর্ষক ও তাঁর পরিবারের সাত সদস্যের হত্যাকারীদের মুক্তির বিরোধিতা করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিতকে খোলা চিঠি দিলেন দেশের ১৩৪ জন প্রাক্তন আমলা। তাঁদের আর্জি, গুজরাত সরকারের এই সিদ্ধান্তকে খারিজ করুক শীর্ষ আদালত।

বিলকিস মামলায় ১১ জন ধর্ষককে মুক্তি দেওয়া নিয়ে ইতিমধ্যেই গুজরাত সরকারকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। তারপরেই আজ প্রাক্তন আমলারা প্রধান বিচারপতিকে লিখেছেন, ‘‘ভারতের স্বাধীনতার ৭৫ বছরে গুজরাত সরকারের এই ধরনের সিদ্ধান্তে দেশের অধিকাংশ মানুষের মতো আমরাও স্তম্ভিত। ভয়ঙ্কর এই সিদ্ধান্ত বদলের জন্য সুপ্রিম কোর্টের কাছে আমরা আর্জি জানাচ্ছি।’’ প্রাক্তন আমলাদের যুক্তি, বিলকিস মামলাটি বিরলতম। কারণ, শুধু ধর্ষক কিংবা খুনিরাই এতে শাস্তি পায়নি। দোষীদের আড়াল করতে প্রমাণ লোপাটের অভিযোগ উঠেছিল এক শ্রেণির পুলিশ ও ডাক্তারের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে ধর্ষকদের মুক্তি শুধু বিলকিস বানোর পরিবারের উপর প্রভাব ফেলছে না, গোটা দেশের মহিলাদের নিরাপত্তার প্রশ্নও এর সঙ্গে জড়িয়ে রয়েছে।

প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে সই করেছেন প্রাক্তন ক্যাবিনেট সচিব কে এম চন্দ্রশেখর, প্রাক্তন বিদেশ সচিব শিবশঙ্কর মেনন, সুজাতা সিংহ, প্রাক্তন স্বরাষ্ট্র সচিব জি কে পিল্লাই, দিল্লির প্রাক্তন উপরাজ্যপাল নজীব জঙ্গ প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice UU Lalit Bilkis Bano
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE