Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
COVID Vaccine

Covid Vaccination: টিকা নিয়ে কোভিডে আক্রান্ত হয়ে দেশে মারা গিয়েছেন ০.৪ শতাংশ: সমীক্ষা

এই সমীক্ষাটি চালিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর কোভিড বিশেষজ্ঞ নিবেদিতা ঘোষের নেতৃত্বাধীন গবেষকদের একটি দল।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ১৩:০০
Share: Save:

দেশে কোভিড টিকা নেওয়ার পর যাঁরা সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে মাত্র ০.৪ শতাংশ ব্যক্তির মৃত্যু হয়েছে। গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করতে হয়েছে প্রায় ১০ শতাংশকে। সাম্প্রতিক সমীক্ষায় উঠে এল এমনই তথ্য।

Advertisement

এই সমীক্ষাটি চালিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর কোভিড বিশেষজ্ঞ নিবেদিতা ঘোষের নেতৃত্বাধীন গবেষকদের একটি দল। রিপোর্টে বলা হয়েছে, টিকা নিয়ে কোভিডে আক্রান্ত হয়েছেন, এ রকম মোট ৬৭৭ জন ব্যক্তির নমুনা সংগ্রহ করে ওই সমীক্ষা চালানো হয়েছে। তাঁদের মধ্যে ৮৬ শতাংশই করোনার ডেল্টা রূপে আক্রান্ত হয়েছিলেন। বিশেষজ্ঞরা বলছেন, রিপোর্টেই বিষয়টি স্পষ্ট যে টিকা নেওয়ার পরও সংক্রমিত ব্যক্তিদের খুব কম সংখ্যকই গুরুতর ভাবে অসুস্থ হচ্ছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করতে হচ্ছে না। মৃত্যুও এড়ানো যাচ্ছে।

দেশে কোভিড টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এই বক্তব্যেই অনড় ছিলেন কোভিড বিশেষজ্ঞরা। এ বার তারই প্রমাণ হাতেনাতে পাওয়া গেল। তাঁদের বক্তব্য, দেশে কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার একমাত্র উপায় টিকাকরণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.