×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

প্রবাসী ভারতীয়দের ফেরাতে দ্বিতীয় দফায় ১৪৯ বিমান, প্রস্তুতি তুঙ্গে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ মে ২০২০ ২০:০২
দ্বিতীয় দফায় উদ্দারকাজের প্রস্তুতি তুঙ্গে। —ফাইল চিত্র।

দ্বিতীয় দফায় উদ্দারকাজের প্রস্তুতি তুঙ্গে। —ফাইল চিত্র।

করোনা সঙ্কটে বিদেশ-বিভুঁইয়ে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে দ্বিতীয় দফার প্রস্তুতি শুরু করল ভারত সরকার। আগামী ১৬ মে থেকে ২২ মে পর্যন্ত ৩১টি দেশ থেকে ভারতীয়দের দেশে ফেরানো হবে। তার জন্য ১৪৯টি বিমান নামানো হবে বলে জানা গিয়েছে।

প্রথম দফায় আমেরিকা, পশ্চিম এশিয়া ও উপসাগরীয় দেশগুলির প্রায় ১২টি থেকে গত ৭ মে থেকে ১৪ মে পর্যন্ত ১৫ হাজার ভারতীয়কে উদ্ধারের কাজ চলছে। তার জন্য ৬৪টি বিমান নামানো হয়েছে। নামানো হয়েছে নৌবাহিনীর তিনটি জাহাজও।

দ্বিতীয় দফায় ফ্রান্স, জার্মানি, ইটালি, আয়ারল্যান্ড, তাইল্যান্ড, রাশিয়া, কাজাখস্তান, ইউক্রেন, কিরগিজস্তান, জর্জিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, নেপাল এবং আরও বেশ কিছু দেশে বিমান পাঠানো হবে।

Advertisement

আরও পড়ুন: রেড জোনকে তিন ভাগে ভেঙে লকডাউনের আলাদা পরিকল্পনা, বললেন মমতা​

দিল্লি সূত্রে যে হিসাব সামনে এসেছে, তাতে বলা হয়েছে, দ্বিতীয় দফায় আমেরিকার জন্যই সবচেয়ে বেশি সংখ্যক বিমান বরাদ্দ করা হয়েছে। সেখানে ১৩টি বিমান পাঠানো হবে। তার পরেই রয়েছে সংযুক্ত আরব আমিরশাহি (১১), কানাডা (১০), সৌদি আরব (৯), ব্রিটেন (৯) এবং রাশিয়া (৬)।

আরও পড়ুন: এখনও সঙ্কটে অজিত জোগী, চলছে অডিয়ো থেরাপি​

প্রথম দফার মতো দ্বিতীয় দফাতেও ভারতীয়দের ফিরিয়ে আনার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। বিমানে ওঠার আগে এবং বিমান থেকে নামার পর মেডিক্যাল স্ক্রিনিং হবে সকলের। বিমানে ওঠার আগে যাঁদের সরীরে করোনার কোনও উপসর্গ ধরা পড়বে না, তাঁদেরই বিমানে তোলা হবে। দেশে ফেরার পর ১৪ দিনের জন্য় কোয়রান্টিনে থাকতে হবে প্রত্য়েককে। সেই সঙ্গে নিজের নিজের ফোনে ডাউনলোড করতে হবে আরোগ্য সেতু অ্যাপও।

Advertisement